মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কারের ৩ উপায়

  • কবিতা আক্তার
  • জুলাই ১৮, ২০২৩

মাইক্রোওয়েভ ওভেন এখন প্রায় সবার ঘরেই। খুবই গুরুত্বপূর্ণ একটি ইলেকট্রনিক্স পণ্য এটি। রান্না করা থেকে শুরু করে খাবার গরম এমনকি বাহারি পদ তৈরি করতে এর ব্যবহারের জুড়ি নেই।

তবে অতিরিক্ত ব্যবহারের কারণে ওভেন দ্রুত নষ্ট হয়ে যায়, আবার এর ভেতরে দুর্গন্ধের সৃষ্টি হয়। অনেকে ওভেন পরিস্কার এর সঠিক নিয়ম জানেন না ফলে ভুল ভাবে পরিষ্কার করতে গিয়ে বিপদে পড়েন।এ কারণে মাইক্রোওয়েভ পরিষ্কারের সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে, তাহলে খুব সহজে ও সঠিক উপায়ে ঘরের মূল্যবান এই জিনিস পরিষ্কার রাখতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক - 

বেকিং সোডা ব্যবহার করুনঃ মাইক্রোওয়েভের দাগ দূর করতে আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এর জন্য বেকিং সোডায় পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এ টেস্ট ওভেনের দাগের উপর লাগান ও ৫-১০ মিনিট পর স্পঞ্জ দিয়ে দাঁত খসে পরিষ্কার করুন। এরপর ভেজা কাগজ বা তোয়ালে দিয়ে চুলা মুছে নিন। এতে ওভেনের দাগ সঙ্গে সঙ্গে চলে যাবে।

আরো পড়ুনঃ রান্নাঘর পরিষ্কার করার সহজ কিছু উপায়

লেবু বা ভিনেগার ব্যবহার করুনঃ মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবুর রস বা সাদা ভিনেগার ও ব্যবহার করতে পারেন। তবে মাথায় রাখবেন সরাসরি ওভেনে ভিনেগার লাগাবেন না।এক্ষেত্রে প্রথমে কাপড়ে ভিনেগার ঢেলে নিন। এবার এ কাপড় দিয়ে মাইক্রোওয়েভ পরিষ্কার করে নিন।

আরো পড়ুনঃ রান্না ঘরের যেসব জিনিসগুলো পরিচ্ছন্ন রাখবেন 

কাপড় বা কাগজের ব্যবহারঃ ওভেন পরিষ্কার করতে একটি কাপড় বা কাগজ ও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে কাগজ বা কাপড় রোল করে মাইক্রোওয়েভে রাখুন। এবার ১-২ মিনিটের জন্য মাইক্রোওয়েভ চালু করুন। এরপর একই কাগজ বা কাপড় দিয়ে ওভেন মুছুন। এতে ওভেন সহজে পরিষ্কার হবে।মাইক্রোওয়েভ পরিষ্কারের সময় প্লাগ খুলে ফেলতে ভুলবেন না, অনেকে তাড়াহুড়ো করে প্লাগটি সরাতে ভুলে যায়। এই ভুলে বিদ্যুৎ স্পৃষ্ট হতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment