যোগাযোগের ক্ষেত্রে " I Statements " কী এবং কেন ব্যবহার করবেন 

  • ফারজানা আক্তার 
  • আগস্ট ২৪, ২০২৩

সোজাকথায়  " I Statements " হচ্ছে অন্যের দোষগুলোর উপর ফোকাস না করে নিজের প্রয়োজনের এবং চাহিদার উপর ফোকাস করা। ছোট্ট একটি উদাহরণ দিয়ে বলি। তাহলে বিষয়টি একদম ক্লিয়ার হয়ে যাবে।  মনে করুন আপনার পার্টনার সবসময় দেরিতে আসে। আপনাকে লম্বা সময় ধরে অপেক্ষা করায়। আপনি রেগে গিয়ে তাঁকে বললেন, 'তোমার এই দেরি করা আসা নিয়ে আমি বিরক্ত। আমি তোমার এই ব্যাপারটা আর নিতে পারছি না। প্রতিবার লম্বা সময় করে অপেক্ষা করে আমি ক্লান্ত হয়ে পড়েছি। মুক্তি চাই এর থেকে ব্লাব্লা ব্লা...' 

আপনি যখন এইভাবে রেগে গিয়ে তাঁকে বলবেন তিনি নিশ্চয় চুপকরে থাকবেন না। তিনিও পাল্টা রিএকশন দিবে। তারপরের পরিস্থিতিটা কল্পনা করুন। দুজনের মধ্যে তর্ক বিতর্ক চলে তিক্ততা তৈরী হবে।  কিন্তু ব্যাপারটা যদি এমন হতো! যেমন - আপনার পার্টনার প্রতিবার দেরি করে আসে।

আরো পড়ুন: বর্তমানে সম্পর্কগুলো দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে কেন

একদিন আপনি তাঁকে বললেন,'তুমি প্রতিদিন দেরি করে আসো। এতে আমি বিরক্ত হই। আমার অনেক সময় নষ্ট হয় এবং আমি কষ্টও পাই কারণ আমার মনে হয় আমি তোমাকে যতটা গুরুত্ব দেই, তুমি আমাকে ততটা গুরুত্ব দাও না। আমাকে গুরুত্ব দিলে তুমি প্রতিদিন দেরি করে আসতে না।' 

আপনি যখন এইভাবে বলবেন তিনি তখন নেগেটিভ কোনো রিএকশন দিতে পারবেন না। উল্টো পরবর্তী সময় থেকে তিনি সঠিক সময়ে আসার চেষ্টা করবেন।  আবার,মনে করেন আপনি কারো জন্য ভালো কিছু করলেন। মানে কাউকে কোনোভাবে সহযোগিতা করলেন এবং বললেন, 'তোমার জন্য এই কাজটি করে দিলাম। নিশ্চয় এখন তোমার ভালো লাগছে?' যোগাযোগের ভাষায় একে বলে " ইউ Statements " এবং এইভাবে কাউকে বলতে নিষেধ করে।

আরো পড়ুন: দিন দিন আপনার রাগ বেড়েই চলছে? নিয়ন্ত্রণ করবেন কীভাবে

যোগাযোগের ক্ষেত্রে সবসময় উৎসাহিত করা হয় " I Statements " প্যাকটিস করার জন্য। কথাটা আপনি এইভাবে বলবেন,'তোমার জন্য এই কাজটি করতে পেরে আমার খুব ভালো লাগছে। কাজটি হয়ে যাওয়ায় বেশ ভালো লাগছে। '  " I Statements " ব্যবহার করে কথা বললে অনেক ধরণের সমস্যা এড়ানো যায় এবং যেকোনো সম্পর্কে পজেটিভ ভাইভও তৈরী হয়। কয়েকদিনব্যবহার করেন দেখুন নিজেরাই পরিবর্তন বুঝতে পারবেন।  

সবাই ভালো থাকবেন।


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment