এই গরমে কাঁঠাল খাচ্ছেন? জেনে নিন কী ঘটতে পারে

  • ওমেন্স কর্নার
  • মে ২৮, ২০২৩

এখন গ্রীষ্মকাল। এ সময় ফলের ভরা মৌসুম। আম, কাঁঠাল, জাম, লিচুতে ভরপুর ফলের বাজার। এত এত ফলের মধ্যে সবাই সবার প্রিয় ফল বেছে নেন। তেমনি অনেকের প্রিয় ফল কাঁঠাল।

জাতীয় এ ফলটি বিশ্বের অন্যতম বৃহৎ ফল। অনেকে মজা করে এ ফল খেয়ে থাকেন। তবে এমন অনেকে আছেন, যারা স্বাস্থ্যঝুঁকির ভয়ে কাঁঠাল খান না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তারা জানান, কাঁঠালে এমন অনেক উপাদান রয়েছে, যা শরীরের বিভিন্ন চাহিদা পূরণ করে।

কাঁঠাল এমন একটি ফল, যা ভিটামিন এ, ভিটামিন সি, থায়ামিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্কে সমৃদ্ধ। এসব ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। সবচেয়ে বড় কথা হলো, কাঁঠালে কোনো ক্যালরি নেই। তাই হার্ট সংক্রান্ত অনেক সমস্যায়ও এটি বেশ উপকারী।

চলুন জেনে নেয়া যাক কাঁঠালের কিছু উল্লেখযোগ্য উপকারিতা–

১. কাঁঠালে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। আর এ পটাশিয়াম আমাদের হৃদ্‌রোগের হাত থেকে রক্ষা করে। কারণ, কাঁঠালে থাকা পটাশিয়াম হলো হৃদ্‌রোগ পটাশিয়াম। তাই উচ্চ রক্তচাপের রোগীদের জন্য কাঁঠাল খুবই উপকারী।

আরো পড়ুন:  রক্তশূন্যতা কমাবে যেসব ফল

২. পটাশিয়ামের পাশাপাশি কাঁঠাল আয়রনের একটি দারুণ উৎস। এ আয়রন রক্তশূন্যতা প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। একই সঙ্গে রক্ত​চলাচলও ঠিক রাখতে সাহায্য করে এ আয়রন।

৩. যাদের হাঁপানির সমস্যা রয়েছে তাদের জন্য কাঁঠাল একদম ওষুধের মতো কাজ করে। আবার কাঁচা কাঁঠাল সিদ্ধ করে ছেঁকে নিয়ে সে পানি জল ঠান্ডা করে পান করলে অ্যাজমার সমস্যায় উপকার পাওয়া যায়।

৪. কাঁঠালে অনেক রকম খনিজ পদার্থ রয়েছে, যা হরমোন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৫. কাঁঠালে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। এ ম্যাগনেশিয়াম দেহের হাড় সুস্থ ও মজবুত রাখে।

আরো পড়ুন:  কেন খাবেন কিসমিস?

৬. কাঁঠাল ভিটামিন সি-র একটি দুর্দান্ত উৎস। ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধক্ষমতা মজবুত করে। তাই ভিটামিন সি-র ঘাটতিজনিত রোগের হাত থেকে রক্ষা পেতেও কাঁঠাল খাওয়া উচিত।

৭. কাঁঠালের একটি অন্যতম বড় সুবিধা হলো এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমশক্তিকে মজবুত করে। আর ফাইবার পেট পরিষ্কার রাখতেও সাহায্য করে।

 সূত্র: zoombangla

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment