ইফতারে রাখুন দই চিড়া

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১০, ২০২৪

সারাদিন রোজার পর প্রয়োজন একটু সতেজতা। আপনার শরীরে সেই সতেজতা এনে দিতে পারে দই চিড়া। ইফতারে চিড়া-গুড় কিংবা দই-চিড়া খাওয়ার অভ্যাস অনেকেরই। একই সঙ্গে বাড়বে হজম প্রক্রিয়া। তবে ইফতারে মিষ্টি দইয়ের চেয়ে টক দই বেশি উপকারী। 

১. চিড়ায় আঁশের পরিমাণ অনেক কম থাকে যা ডায়রিয়া, ক্রন’স ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের প্রদাহ এবং ডাইভারটিকুলাইসিস রোগ প্রতিরোধে চিড়া খাওয়ার উপকারিতা অনেক।

২. চিড়ায় পটাসিয়াম এবং সোডিয়ামের পরিমাণ কম থাকার জন্য কিডনি রোগীদের ক্ষেত্রে চিড়া খাওয়ার উপকারিতা অনেক।

৩. সিলিয়াক ডিজিজের রোগীদের জন্য চিড়া খাওয়ার উপকারিতা রয়েছে। চালের প্রোটিন প্রোলামিন এবং গ্লুটেলিনের শোষণে কোনো সমস্যা না থাকার জন্য এই রোগীদের জন্য চিড়া গ্রহণ করা নিরাপদ।

৪. চিড়া খাওয়ার উপকারিতা অনেক থাকলেও বেশি শর্করা এবং উচ্চ গ্লাইসেমিক সূচক সমৃদ্ধ খাবার বেশি গ্রহণে সিরাম ট্রাইগ্লিসারাইডের ঘনত্ব বৃদ্ধি পায় এবং ভালো কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে যা কার্ডিওভাসকুলার ডিজিজের ঝুঁকি বৃদ্ধি করে। তাই চিড়া খাওয়ার ক্ষেত্রে নিয়ন্ত্রণ থাকা জরুরি।

আরো পড়ুন:
ফিশ ফ্রাই তৈরি করবেন যেভাবে
ঘরেই চিকেন চাপ তৈরির রেসিপি
মাংসের পুর ভরা আলুর চপ

জেনে নিতে পারেন ইফতারে দই চিড়া খাওয়ার উপকরণ:

টক দই (২ কাপ), চিড়া (১/২ কাপ), পাকা কলা (স্কয়ার করে কাটা ১টি), চিনি (প্রয়োজন মতো), লবণ (প্রয়োজন মতো), এলাচি গুঁড়া (১/৪ চা চামচ), কিশমিশ (১ টেবিল চামচ)।

চিড়া ভিজিয়ে তাতে চিনি, গুড় কিংবা দই মিশিয়ে খাওয়া হয়। চিড়া আমাদের পেট ঠান্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসাথে ক্ষুধা মেটায়। তাই রোজায় ভাজা পোড়া কম রেখে আপনার শরীরে সতেজতার জন্য ইফতারে রাখুন দই চিড়া।

পোস্ট ক্রেডিট: বৈশাখী অনলাইন  

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment