জন্মদিনের পার্টিতে শিশুর নিরাপত্তা

  • তন্ময় আলমগীর
  • অক্টোবর ৩০, ২০১৮

জন্মদিনের অনুষ্ঠান ঘরে কিংবা বাইরে যেখানেই আয়োজন করুন না কেন, পার্টির পরিবেশ যেন শিশুর জন্য নিরাপদ ও আরামদায়ক হয় সেদিকে খেয়াল রাখতে হবে। যেমন- ঘরের তাপমাত্রা, ঋতু অনুযায়ী বাচ্চার পোশাক নির্বাচন ইত্যাদি খুবই জরুরী। অনেক অতিথির সমাগম হলেও শিশুকে অবশ্যই মা বাবার নজরদারিতে রাখা দরকার। আমরা অনেক সময় স্বল্প পরিচিত অনেকের মাঝে শিশুকে রেখে তদারকি কিংবা অন্য কাজে চলে যায়। এ ব্যাপারটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

জন্মদিনের পার্টিতে যেহেতু অন্যান্য বিভিন্ন বয়সী বাচ্চাদের সমাগম হয়, তাই আসবাব, ডেকোরেশন, এবং সামগ্রিক পরিবেশ শিশুদের জন্য নিরাপদ ও শিশু বান্ধব হওয়া বাঞ্ছনীয়। শিশুদের জন্য আলাদা রুম কিংবা খেলার জায়গা না করে, বড়দের উপস্থিতিতেই একটি নির্দিষ্ট স্থানে শিশুদের খেলার ব্যাবস্থা করা উচিৎ, যেখানে আশে পাশে নিজেদের বাবা মা রা থাকবে। শিশুর কোন বিশেষ খাবারে অ্যালার্জি থাকলে নিজ নিজ বাবা মাকে সতর্ক থাকতে হবে।

পার্টি সাজানো এবং গুডি ব্যাগ: পার্টিতে ডেকোরেশনের জন্য শিশুর খেলনা ব্যবহার করতে পারেন। যেসব খেলনা শিশু পরবর্তীতেও ব্যবহার করতে পারে সেসব খেলনাকে প্রাধান্য দিন। কোনো থিম বাছাই করে সাজাতে পারেন। কিন্তু যেহেতু এক বছরের বাচ্চা থীম এর কিছুই বুঝবেনা, তাই ব্যাপারটা আর বছর দুয়েক পর করলেই সবচাইতে ভালো।

বাচ্চাদের জন্য একটি মজার কনসেপ্ট গুডি ব্যাগ, যেখানে টুকটাক খেলনা, ষ্টেশনারীস কিংবা চকলেট থাকে এবং বাচ্চারা এই ব্যাগ পেতে খুবই পছন্দ করে। আর প্রত্যেক ব্যাগে একই ধরনের জিনিশ থাকাতে, পার্টিতে খেলনা নিয়ে টানাটানি কিংবা মনোমালিন্য কম হয়। এছাড়াও গেস্টদের লেখার জন্য ডায়েরি ও পেন রাখতে পারেন। যেখানে গেস্টরা তাদের উইশ বা উপদেশ লিখতে পারেন। যখন শিশু বুঝতে শিখবে তখন এই লেখা যত্নে আগলে রাখবে।

পার্টির খাবার শিশুর উপযোগী রাখুন: পার্টির প্রধান আকর্ষণ যেহেতু শিশু, তাই খাবারও শিশু-উপযোগী হওয়াটাই ভাল। বিভিন্ন শেইপের  ক্র্যাকার্স ,ফিস কিংবা চিকেন ফ্রাই, ফ্রাইড রাইস, বাদাম, কাপ কেইক, এবং চকলেট রাখতে পারেন।  এবং পানীয় হিসাবে মিনারেল ওয়াটার , চকলেট ড্রিঙ্কস ও ফ্রুট জুস রাখতে পারেন।

জন্মদিনে একটা কেক থাকতেই হবে। তাই গেস্ট অনুযায়ী ভালো কেক অর্ডার করুন কিংবা বানিয়ে নিন। তবে মনে রাখতে হবে, জন্মদিনের কেক বা এর ক্রীম এক বছরের শিশুর জন্য উপযোগী খাবার নয়, তাই বিভিন্ন জায়গায় প্রথম জন্মদিনের কেক খাওয়ার মজার মজার ছবি দেখা গেলে, শিশুর শরীরের জন্য এটি খুব একটা নিরাপদ হবেনা। তাই বাচ্চাকে কিছু খাওয়াতে হলে তার বয়স অনুযায়ী কিছু কেক শেইপে বানিয়ে খাওয়ানো যায়। যেমন ঘরে বানানো পুডিং, সুগার ফ্রি বানানা পাই ইত্যাদি একটু ডেকোরেশন করে ছোট বাবুকে অফার করতে পারেন।
 

Leave a Comment