ফিট থাকতে চান? তবে এলাচ খান ওজন কমান

  • ওমেন্স কর্নার
  • মে ১৯, ২০২৪

এলাচ কেবল একটি মশলা নয়। এই ঐতিহ্যবাহী মশলাটি খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি বেশ কয়েকটি উপকারও করে থাকে। তার মধ্যে একটি হচ্ছে ওজন কমানো। এলাচ কোলেস্টেরল ছাড়াই পুষ্টি সরবরাহ করে। এটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ উত্স। প্রমাণ হয়েছে যে, এলাচ চর্বি পোড়াতে সহায়তা করে। ইন্টারন্যাশনাল জার্নাল অব মলিকুলার সায়েন্সে প্রকাশিত গবেষণা অনুসারে, এলাচের মধ্যে পাওয়া পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডগুলো উচ্চ অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

মেটাবলিজম বজায় রাখে

এলাচ শরীরের বিপাকীয় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। শরীরের মেটাবলিজমের ভারসাম্য বজায় রাখে। চর্বি এবং ক্যালোরি পোড়াতে সহায়তা করে। যার ফলে ওজন হ্রাস পায়।

ক্ষুধা-দমনকারী

এলাচ প্রাকৃতিক ভাবে ক্ষুধা-দমনকারী। অতিরিক্ত খাওয়ার আকাঙ্ক্ষা কমাতে সহায়তা করতে পারে। এলাচ আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখবে।

আরো পড়ুন:
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
জেনে নিন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ৭ উপায়
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
মধ্যরাতে এই কাজগুলো ভুলেও করবেন না
ফোলাভাব কমায়

এলাচ অতিরিক্ত পানি ও ফোলাভাব দূর করতে সহায়তা করে। এতে করে শরীরে পানি জমতে পারে না। তাই অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায়

এলাচ পুষ্টি শোষণ ও হজমশক্তি বাড়ায়। এটি সামগ্রিকভাবে হজম প্রক্রিয়াকে সুস্থ রাখে। পেট ফোলাভাব, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। যার ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

ডিটক্সিফিকেশন

এলাচ ডিটক্সাইফাইং গুণাবলী সমৃদ্ধ। শরীরের বজ্র অপসারণে সহায়তা করে। টক্সিন অপসারণ করে। লিভার ভাল রাখে। বিপাকের কার্যক্রম স্বাভাবিক রাখে। ওজন কমানোর সাথে জড়িত অন্যান্য অঙ্গগুলোর কর্মক্ষমতা বাড়ায়।

সূত্র- ইন্ডিয়া ডট কম
ছবি: AajTak Bangla

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment