জিরা চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ৯, ২০২২

জিরা অত্যন্ত জনপ্রিয় মসলা এবং প্রতিটি রান্নাঘরে খুব সহজেই স্থান করে নিয়েছে জিরা। নাতিশীতোষ্ণ এবং শুষ্ক আবহাওয়া জিরা চাষের জন্য প্রয়োজন বিধায় বাংলাদেশের শীতকালের জিরা চাষ সম্ভব। সঠিক পরিচর্যায় সহজেই হেক্টর প্রতি ৬০০ থেকে ৮০০ কেজি জিরার ফলন পাওয়া সম্ভব। সুনিষ্কাশিত উর্বর গভীর এবং বেলে দোআঁশ মাটি জিরা চাষের জন্য উত্তম।

আরো পড়ুনঃ একতরফা প্রেম থেকে বেরিয়ে আসবেন যেভাবে

বীজের হার ও বপন: প্রতি হেক্টরে ১২-১৫ কেজি বীজ লাগে ছিটিয়ে বীজ বপন করতে। তবে সারিতে মাদা করে লাগালে প্রতি হেক্টরে ৮-১০ কেজি বীজ লাগে। সারিতে বপন করলে দূরত্ব হবে ২৫*১৫ সেমি। জিরা বোনার আগে ২/৩ দিন ভিজিয়ে রাখতে হবে এবং বোনার আগে প্রতি কেজি বীজ এর সাথে ২ গ্রাম হারে ভিটাভেক্স মিশিয়ে বীজ শোধন করে নিতে হবে। অক্টোবর-নভেম্বর মাসে বীজ বোনার উত্তম সময়।

জমি তৈরি ও সার প্রয়োগ: ৫-৮ টি লাঙ্গল এবং মই দিয়ে জমি ঝুরঝুরে করে নিতে হবে। হেক্টর প্রতি ৫ টন জৈব সার এবং শেষ চাষের আগে ২০ কেজি ইউরিয়া, ৮০-১০০ কেজি টিএসপি ও ৭০-৭৫ কেজি এম‌ওপি সার প্রয়োগ করতে হবে। এরপর বীজ বোনার ৩০ দিন পর একবার এবং ৬০ দিন পর আরেকবার ২০ কেজি করে ইউরিয়া উপরি প্রয়োগ করতে হবে। প্রত্যেকবার সার প্রয়োগের পর হালকা সেচ দিতে হবে।

আরো পড়ুনঃ ‍‍`লং ডিসট্যান্স‍‍` সম্পর্ক টিকিয়ে রাখার ৬ উপায়

পরিচর্যা: বীজ বোনার ২৫-৩০ দিন পরাগাছা এবং অতিরিক্ত চারা তুলে ফেলতে হবে এবং চারার গোড়ার মাটি আলগা করে দিতে হবে। জমিতে যথেষ্ট পরিমান জো না থাকলে বীজ বোনার পরে হালকা সেচ দিতে হবে। ফুল আসার সময় এবং জিরা পুষ্ট হওয়ার সময় যেন মাটি শুকনা না থাকে তা লক্ষ্য রাখতে হবে।

ফসল তোলা এবং সময়: ৯০-১০০ দিনের মধ্যে জিরা তোলা যায়। ফসল পেকে গেলে ছোট ছোট আঁটি বেঁধে, খামারে এনে তারপর রোদে শুকিয়ে লাঠি দিয়ে পিটিয়ে বীজ জিরা আলাদা করতে হবে। ভালোভাবে চাষ করলে হেক্টর প্রতি ৮০০-১০০০ কেজি ফলন পাওয়া সম্ভব।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment