ভালো আম চিনবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • মে ২৩, ২০২৩

বাজারে চলে এসেছে পাকা আম। ভালো আম চিনে কেনার খুব নির্দিষ্ট নিয়ম নেই। কারণ ধরন ভেদে আমের রং, আকারে দেখা যায় বৈচিত্র্যতা। তবে পাকা, মিষ্টি ও সুস্বাদু আম কিনতে কিছু মৌলিক বিষয় মনে রাখা জরুরী।

সুগন্ধ থাকবেঃ চমৎকার সুগন্ধ যুক্ত আম সাধারণত খেতেও দারুন হয়। বোটার কাছটার গন্ধ নিয়ে দেখুন কেনার আগে। শুঘ্রান পাওয়া গেলে সেটা নিঃসন্দেহে ভালো আম।

আরো পড়ুনঃ আমের চেয়ে এর খোসার পুষ্টিগুণই কি বেশি?

খোসার দিকে লক্ষ্য করুনঃ অনেকে মনে করেন দাগ হীন ও ঝকঝকে খোসা মানেই ভালো আম। তবে এটা ভুল ধারণা। বরং রাসায়নিক দিয়ে পাকালে খোসার মসৃণ ও দাগ হীন হওয়ার আশঙ্কা থাকে। গাছ পাকা আমের ত্বকে কিছুটা দাগ থাকা স্বাভাবিক। পচা আম কেনা এরাতে আমের নির্দিষ্ট অংশে বড় ও গাঢ় কালো দাগ আছে এমন আম কেনা থেকে বিরত থাকুন।

আম কেনার আগে যাচাই করে কিনুন অতিরিক্ত শক্ত হবে কিনাঃ আম কেনার সময় আঙ্গুল দিয়ে চাপ দিন। যদি রস বেরিয়ে পড়ে বা অনেকটুকু অংশ ভেতরের দিকে ঢুকে যায় তবে বুঝবেন সেটা অতিরিক্ত পাকা কিংবা পচা। আবার একেবারেই শক্ত মনে হলে সেটা সঙ্গে সঙ্গে খাওয়ার উপযুক্ত নয়। সামান্য গর্ত হলে কিনতে পারেন আম। কিনেই সঙ্গে সঙ্গে খেতে পারবেন এই আম।

আরো পড়ুনঃ বাসায় খুব সহজে বানিয়ে নিন আমসত্ত্ব

হলদে রঙঃ গাঢ় হলুদ আম মানে সেটা পেকেছে পুরোপুরি। তবে জাত ভেদে আমের রং লাল কিংবা সবুজও হতে পারে। বোটার কাছটাই হলদে রং চলে আসলে বুঝতে হবে সেটা পেকে গেছে। সবুজ আমের ক্ষেত্রে সুগন্ধই বলে দেবে আমের অবস্থা

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment