বাসায় খুব সহজে বানিয়ে নিন আমসত্ত্ব

  • তামান্না ইসলাম
  • মে ৫, ২০২০

ছেলেবেলায় স্কুলের ক্লাস শুরুর আগে কিংবা টিফিনের ফাঁকে আচার ওয়ালা মামার কাছে ২/৩/৫ টাকার আমসত্ত্ব কেনার দিন মিস করে না এমন মানুষ হয়তো হাতে গোনা। চলুন এবার বাসায় খুব সহজে বানিয়ে নিন আমসত্ত্ব...

উপকরণ : 

কাঁচা আম – ১. ১/২ কেজি

লবণ – আধ চা চামচ

চিনি – ৩/৪ কাপ

হলুদ গুড়া / ফুড কালার- সামান্য

সরিষা তেল – ২ টেবিল চামচ

শুকনো মরিচ – ৩/৪ টা

পাঁচফোড়ন - ১ চা চামচ

বিটলবণ – ১ চা চামচ

প্রস্তুত প্রণালী : কাঁচা আম খোসা ছিলে আঁটি ফেলে দিন। ছেলা আম ছোট করে কেটে নিন। ভালো করে ধুয়ে অল্প পানি দিয়ে সিদ্ধ করুন। পানি শুকিয়ে নরম সিদ্ধ হয়ে আসলে নামিয়ে ঠান্ডা করুন। সিদ্ধ আম হাত দিয়ে কচলে মাখিয়ে চালনী দিয়ে চেলে নিন। যেনো আমের শক্ত অংশ তাতে না থাকে। একটা কড়াইতে সরিষার তেল দিন।

এবার তাতে চেলে রাখা আম, চিনি, ও লবন দিয়ে বারবার নেড়ে ভালো করে কষিয়ে নিন। চুলার আঁচ মিডিয়ামে রাখুন। অন্য একটা কড়াইতে শুকনা মরিচ ও পাঁচফোড়ন হালকা আঁচে টেলে নিন। একটু ঠান্ডা করে পাটায় বা ব্লেন্ডারে গুড়া করে নিন। এতে খুব সুন্দর একটা ঘ্রাণ তৈরি হবে।  কড়াইয়ে আমে চিনির পানি শুকিয়ে আসলে তাতে এই গুড়া ও বিট লবন দিয়ে দিন। আরো কিছুক্ষণ নাড়ুন।

কিছু সময় পর আম ঘন আঠালো হয়ে এলে নামিয়ে নিন।  স্টিলের ট্রে বা যে পাত্রে আমসত্ত্ব দিবেন তাতে হালকা তেল মেখে বা পাতলা সুতি কাপড়ের উপর  আমের মিশ্রণ পাতলা করে ছড়িয়ে দিয়ে রোদে দিন। দুই থেকে তিন দিন লাগতে পারে আম শুকিয়ে শক্ত হতে। ভালো করে শুকিয়ে গেলে তুলে নিজের ইচ্ছে  মতন করে টুকরো করে নিন।

Leave a Comment