নাঞ্জানাগড় কলা চাষ পদ্ধতি এবং বিশেষত্ব

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১৪, ২০২১

নাঞ্জানাগড় কলা অথবা নাঞ্জানাগড় রসা বালে হানু হলো এক ধরনের কলার জাত যা ভারতের কর্ণাটক প্রদেশের চামারাজ নগর ও মাইসরু জেলায় চাষ করা হয়। নাঞ্জানাগড় কলার স্বাদ ও গন্ধ সারা ভারতবর্ষে জনপ্রিয়।

এ কলার সুন্দর গঠন একে আকর্ষণীয় করে তুলেছে। সঠিক মাত্রায় রাসায়নিক সার প্রয়োগের মাধ্যমে এই কলা পরিপূর্ণতা লাভ করে। এই কলার স্বাদ, গন্ধ, জনপ্রিয়তার কারণে ভারত সরকার একে ভারতের ভৌগোলিক নিদর্শনের হিসেবে নিবন্ধিত করে।

আরো পড়ুনঃ হঠাৎ হাতে ঝিঁঝিঁ ভাব বা অনুভূতি শূন্য হয়ে যাওয়ার কারণ

বিশেষত্বঃ নাঞ্জানাগড় কলার বিশেষত্ব হলো এর স্বাদ, গন্ধ, আকার আকৃতির যা অন্যান্য কলার থেকে ভিন্ন। সঠিক মাত্রায় রাসায়নিক সার ব্যবহার ও অভিজ্ঞতা পূর্ণ জৈব চাষের মাধ্যমে উৎপাদিত হয়। এটির আরেকটি বিশেষত্ব হলো, যদি এই কলা অন্য কোন স্থানে চাষ করা হয় তবে এই কলা অধিক সময় নিয়ে বৃদ্ধি পায় এবং আকারে ছোট হয়। খেতেও তেমন সুস্বাদু হয় না। নাঞ্জানাগড় কলার জিনগত বৈশিষ্ট্য এ কলাকে আলাদা করেছে।

চাষঃ নাঞ্জানাগড় কলা চাষের জন্য শুষ্ক ও আর্দ্র জলবায়ু প্রয়োজন। নাঞ্জানাগড় কলার ভালো বৃদ্ধির অক্ষাংশ ৩০ এন থেকে ৩০ এস বিশেষভাবে উপযোগী।

আরো পড়ুনঃ দই চিকেন রেসিপি

ভৌগোলিক অস্তিত্বঃ উদ্যানপালন বিভাগ ভারত সরকারের নিকট নাঞ্জানাগড় কলার ভৌগোলিক অস্তিত্বে নিবন্ধনের জন্য ১৯৯৯ সালের ধারা অনুসারে আবেদন জানায়। আবেদনের পরিপ্রেক্ষিতে ৩ বছর পর ২০০৫ সালে ভারতের ভৌগোলিক অস্তিত্ব নিদর্শন হিসেবে স্বীকৃতি পায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment