বাড়ির টবে কারিপাতা চাষ করুন সহজে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ১৪, ২০২১

কারিপাতা অত্যন্ত জনপ্রিয় গাছ। দক্ষিণ ভারতের প্রত্যেকটি রান্নায় কারি পাতার ব্যবহার এর আধিক্য বেশি। তবে আমাদের জায়গাতে অনেকেই কারিপাতা দেওয়া খাবার খেতে ভালোবাসেন। কারি পাতা খাওয়ার অনেক উপকারিতা আছে।

কারি পাতা খেলে চুলের গোড়া মজবুত হয়। তাই রান্নায় কিংবা প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে যদি দুটো কারি পাতা চিবিয়ে খেয়ে ফেলতে পারেন তাহলে চুল পড়া থেকে মুক্তি পাবেন। এত গুণ যে গাছটির সেই গাছটি যদি আপনি বাড়িতে টবের মধ্যে চাষ করতে পারেন তবে মন্দ হয় না।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

কারি পাতা চাষ করার জন্য প্রথমে নার্সারি থেকে ভাল জাতের চারা কিনে আনতে হবে। সব রকম আবহাওয়াতে কারিপাতার জন্ম নিতে পারে। প্রথমেই গাছের জন্য মাটি প্রস্তুত করতে হবে। বাগানের মাটির সঙ্গে নদীর বালি মাটি, হাড় গুড়ো, সিংকুচি, গোবর সার কিংবা ভার্মি কম্পোস্ট ভাল করে মিশিয়ে নিন।

এরপর একটি ২০ ইঞ্চির পাত্রে চারা দিয়ে দিতে হবে। টবের মধ্যে প্রতিস্থাপন করে ভরপুর পানি দিয়ে দিতে হবে। এই গাছে সাধারণত মিলিবাগ পাতা মরে যাওয়ার সমস্যা হতে পারে। মাসে অন্তত একবার নিম তেল স্প্রে করুন ।

তাছাড়া পানির মধ্যে সাবান গুঁড়ো এবং শ্যাম্পু দিয়ে ভালো করে মিশিয়ে গাছে স্প্রে করতে পারেন। এই গাছ বহুবর্ষজীবী। মোটামুটি চারা থেকে গাছ হতে ৩ বছর সময় লাগে। টবের মধ্যে কাজ করতে হলে গাছের ডাল ছাঁটাই করতে হবে। তবে গাছা ঝাঁকড়া হবে। জমি সবসময় আগাছা মুক্ত করে রাখতে হবে।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেস কাদের বেশী হয় ?

সূর্যোদয়ের আগে ভালো করে পানি দিয়ে দিতে হবে। সপ্তাহে অন্তত একদিন ভালো করে গোবর সার দিতে হবে। তবে এই গাছের ভালো পাতা পাওয়ার জন্য সপ্তাহে একবার করে চায়ের পাতা ভালো করে রোদে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে দিতে হবে। এভাবেই নিয়ম মেনে step-by-step করতে পারলে আপনার ছাদ বাগানের সুন্দর করে বেড়ে উঠবে কারি পাতা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment