কিউই ফল চাষ পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ১০, ২০২১

কিউই ফল আমাদের দেশে খুব বেশি পাওয়া যায় না। শহরের সুপার শপগুলোতে ইদানিং ফলটি দেখতে পাওয়া যায়। দেশের কিছু সৌইখিন ফল চাষি তাদের বাগানে কিউই ফল চাষ করেছেন। মূলত কিউই ফলের বীজ থেকে চারা তৈরি করতে হয়।

আরো পড়ুনঃ আপনার ওজন কমছে, কিন্ত পেট বা কোমরের পরিধির পরিমাপ ঠিক আছে তো ?

বৈশিষ্ট্যঃ চীন দেশের ফলটি দেখতে অনেকটা লেবুর মতো। সবুজ এ ফল সালাদসহ নানা সবজিতে ব্যবহার করা হয়। এছাড়া এমনিতেও খাওয়া যায়। নিউজিল্যান্ড, ক্যালিফোর্নিয়া ও গ্রিসে ফলটি বেশ জনপ্রিয়। গাছ লাগানোর পরে ফল হতে সাধারণত ২/৩ বছর সময় লাগে। এরপর ফলন শুরু হয়ে গেলে তেমন খরচ নেই।

বীজ থেকে চারাঃ প্রথমে পাকা ফলটি কেটে নিন। ফলের ভেতরে ছোট ছোট অসংখ্য বীজ রয়েছে। সেই বীজগুলো সংগ্রহ করে নিন। আঠালো আঁশের ভেতর থেকে বীজগুলো আলাদা করতে ছোট একটি বাটি নিন। বাটিতে এবার পানি ঢালুন। পানির মধ্যে বীজগুলো রাখুন। আঠালো আঁশ ছাড়িয়ে বীজ আলাদা করুন।

আরো পড়ুনঃ কোন ব্যথায় কোন সেক দিবেন ?

এরপর বাটির পানি ফেলে দিন। বীজ প্রক্রিয়ার জন্য এক টুকরো টিস্যু নিন। টিস্যুটি পানিতে ভিজিয়ে নিন। টিস্যুর ওপর বীজগুলো ঢালুন। ঢেলে বীজগুলো ছড়িয়ে নিন। বীজ ছড়ানোর পর টিস্যুটি মুড়িয়ে নিন। এরপর ছোট একটি পটে রেখে ঢেকে দিন। এভাবে ২/৩ সপ্তাহ রেখে দিন।

২/৩ সপ্তাহ পর পটটি খুললে টিস্যুর ভেতরে অঙ্কুর দেখতে পাবেন। অঙ্কুরগুলো বিভিন্ন টবে লাগিয়ে নেবেন। লাগানোর পর টবে পানি দিয়ে দেবেন। এভাবেই ধীরে ধীরে পেয়ে যাবেন কিউই ফলের চারা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment