ভিটামিনের অভাব? বুঝবেন যেসব লক্ষণে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১৫, ২০২২

ভিটামিন বি এর অভাবে ত্বক শুষ্ক ও ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে। এছাড়াও ত্বকে আরও বিভিন্ন সমস্যা দেখা দেয়। আসুন জেনে ভিটামিনের অভাবজনিত লক্ষণ...

ত্বকের শুষ্কতা ও ব্রণ সমস্যা: ত্বক অতিরিক্ত শুষ্ক হওয়া ও ব্রণ হওয়ার অনেক কারণ থাকতে পারে। যেমন- হরমোনজনিত পরিবর্তন, ত্বকে ময়লা ও জীবাণু জমে থাকা, ত্বকে ভুল পণ্য ব্যবহার করা, ফাংগাল সমস্যা ইত্যাদি। এসব ছাড়াও ভিটামিন এ ও বি স্বল্পতার কারণে ত্বকে ব্রণ হতে পারে। ভিটামিন বি ১২ কিসের অভাবে ত্বক বেশ ফ্যাকাশে এবং শুষ্ক হয়ে যায়।

চোখের ফোলা ভাব: অনেক ক্ষেত্রেই এলার্জির কারণে চোখ ফোলা ফোলা লাগতে পারে। তবে যখন এ সমস্যা বার বার হয় তখন ধরে নেওয়া যেতে পারে ভিটামিন ও খনিজ সল্পতার কারনে হচ্ছে। চোখের ফোলা ভাব শরীরে আয়োডিনের মাত্রা কম হওয়ার একটি লক্ষণ।

আরো পড়ুনঃ ব্রণ ও ত্বকের রোদে পোড়া দাগের সমাধান এক উপকরণেই!

মাড়িতে রক্তপাত: দাঁতের মাড়ি থেকে রক্তপাত হওয়ার ঘটনা অনেকের মধ্যেই দেখা যায়। এ সমস্যা দীর্ঘ সময় থাকলে বড় ক্ষতির কারণ হতে থাকে। সাধারণত মাড়িতে রক্তপাত ভিটামিন-সি স্বল্পতার কারনে হয়। এই সমস্যা থেকে স্কার্ভি রোগ হতে পারে। অনেকদিন ধরে ভিটামিন সি কম গ্রহণ করা হলে এটা দেখা দেয়।

ফ্যাকাশে ঠোঁট: বিবর্ণ ও ফ্যাকাসে ঠোঁট অনেকগুলো শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে। তবে বেশিরভাগ সময়ই রক্তস্বল্পতার কারণে ঠোঁট ফ্যাকাশে হয়। লোহিত রক্তকণিকা কমে গেলে এমনটা হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment