মা-বাবার মধ্যে অশান্তি শিশুর মানসিক বিপর্যয়ের কারণ!

  • কবিতা আক্তার
  • জুলাই ৩০, ২০২২

দাম্পত্য কলহ কম বেশি সব সংসারেই হয়। তবে সন্তানের সামনে ঝগড়া বা অশান্তি করার বিষয়টি মোটেও ঠিক না। কারণ বাবা মায়ের মধ্যে কলহ দেখলে শিশু মনে কঠিন আঘাত পায়। এতে মানসিকভাবে শিশু আরো কোনঠাসা ও ভীতু হয়ে পড়ে।

শিশুর বড় হওয়ার সময় নানা ভাবে তার যত্ন নিতে হয়। বাবা মায়ের আদর, খাওয়া-দাওয়া, লেখাপড়া, খেলা জরুরী। কেমন দরকার সংসারের শান্তিও। একটি শিশুর কাছে সবচেয়ে নিরাপদ জায়গা হল তার বাবা-মা।

অথচ বাবা মায়ের মধ্যে যদি অশান্তি লেগে থাকে তাহলে ওই শিশু কখনো সুস্থভাবে বেড়ে উঠতে পারে না। মানসিকভাবে এমন শিশুরা বেশ দুর্বল হয়ে পড়ে।

আরো পড়ুনঃ বারান্দাতে বাগান করতে জানুন কিছু টিপস

এর ছাপ তাদের পরবর্তী জীবনে ব্যক্তিত্বের ওপর পড়ে। জেনে নিন, জেনে বা অজান্তেই শিশুর সামনে দাম্পত্য কলহ করলে শিশুর মনে কী কী ক্ষতিকর প্রভাব ফেলে...

- বাবা মায়ের মধ্যে মতের মিল না থাকলে অনিশ্চয়তায় ভুগতে দেখা যায় বহু শিশুকে। তাদের জীবন কোন দিকে মোড় নেবে, সে চিন্তা ছোটবেলা থেকেই পেয়ে বসে। বাবা মায়েদের নিজেদের মধ্যে বোঝাপড়া করা জরুরী। তাদের সম্পর্কে তিক্ততা যেন কখনো শিশুর ব্যক্তিত্বে ছাপ না ফেলে সেদিকে খেয়াল রাখুন।

- ৩ থেকে ৭ বছরের মধ্যে শিশুরা স্কুলের গণ্ডিতে পা রাখে। তারা স্কুলে গিয়ে নতুন বন্ধুদের সঙ্গে ভাব জমাতে শুরু করে। তখন নিজেদের জগৎ আলাদাভাবে তৈরি করতে শেখে তারা। এমন সময় ঘরের পরিস্থিতি অশান্ত হলে সমাজে ভালোভাবে মিশতে পারে না শিশুরা।

আরো পড়ুনঃ বাথরুমে টুথব্রাশ থাকলেই বিপদ!

- পারিবারিক অশান্তি অতিরিক্ত মাত্রায় চলতে থাকলে তা শিশুর মানসিক চাপ বাড়ায়। অবসাদ ও উদ্বেগের মতো সমস্যা ছোট থেকেই ঢুকে পড়তে পারে শিশুর মনে।

বড়দের মধ্যে মতের মিল না হলে অনেক সময়ই অশান্তি হতে পারে। তবে কখনো শিশুর সামনে বাকবিতন্ডা করবেন না। বাবা মায়েদের নিজেদের মধ্যে বোঝাপড়া করা জরুরী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment