নারীদের ভিটামিনের অভাব পূরণে জানুন

  • কবিতা আক্তার
  • জুলাই ৩০, ২০২২

পুরুষের থেকে নারীরা পুষ্টিহীনতায় বেশি ভোগেন, এমনটাই বলছে গবেষণা। যেহেতু নারী পুরুষের শারীরিক গঠন ও বৈশিষ্ট্য আলাদা তাই ডায়েট চার্টও আলাদা। বেশিরভাগ নারী অন্যদের খেয়াল রাখতে গিয়ে অবহেলা করে নিজের যত্নে। সময় মত খাবার না খাওয়া এবং সঠিক খাবার না খাওয়ার ফলে পুষ্টিহীনতা দেখা দেয় তাদের।

খাবারের অনিয়ম এবং সঠিক ডায়েট না মানার ফলে নারীদের দেখা দেয় প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন সহ বিভিন্ন ভিটামিনের অভাব। এসব পুষ্টির অভাব দূর করতে ডায়েটে রাখুন কয়েকটি খাবার। যা আপনার সব ধরনের ভিটামিনের অভাব পূরণ করবে।

আরো পড়ুনঃ বোম্বাই লিচু চাষ পদ্ধতি

ডিম: ডিমের শুধু প্রোটিন ই নয়, ভিটামিন ডি'ও পাবেন। যা সাধারণত নারীদের শরীরে এমনিতেই কম থাকে। ডিম সেদ্ধ, পোচ, অমলেট খেতে পারেন প্রতিদিন।

পাশাপাশি ডিমের নানা পদ রান্না করেও খেতে পারেন। তবে সেদ্ধ ডিম খাওয়া সবচেয়ে উপকারী। তবে কারো যদি কোলেস্টেরল বেশি থাকে তাহলে শুধু ডিমের সাদা অংশ সপ্তাহে তিন দিন খেতে পারেন।

দ‌ই: দইয়ে আছে প্রচুর গুড ব্যাকটেরিয়া। যা হজম শক্তি বাড়াতে সহায়তা করে। যারা দুধ খেতে পারেন না তারা বিকল্প হিসেবে দই খেতে পারেন। দই থেকে প্রচুর ক্যালসিয়াম ও প্রোটিন পাবেন। বেশিরভাগ নারী শরীরে এই দুই পুষ্টি উপাদানের ঘাটতি দেখা দেয়।

বাদাম: বিভিন্ন ধরনের বাদামে গুড ফ্যাট এবং প্রোটিন থাকে। আমন্ড, পেস্তা, ওয়ালনাট, কাজুবাদাম, চিনা বাদাম সবই স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবে খেতে পারেন। এছাড়া চিয়ার বীজ, ফ্ল্যাক্সসিড, কুমড়ার বীজ বা অন্য কোন বীজ দিয়ে একসঙ্গে মিশিয়ে রেখে দিন।

বিকেলের দিকে ক্ষিদে পেলে অল্প একটি খেয়ে নিতে পারেন। বাদাম এবং এসব বীজে প্রচুর ভিটামিন প্রোটিন ও ক্যালসিয়াম পাবেন।

আরো পড়ুনঃ আলুবোখারা চাষ পদ্ধতি

শাকসবজি: নানা রকমের শাক, লেটুস, ব্রকোলির মতো সবুজ শাকসবজি পরিমাণ অনুযায়ী প্রতিদিনের খাবার তালিকায় রাখুন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

বয়সের সঙ্গে সঙ্গে কোলাজেন কমে যায় শরীরে। তাই ত্বকে বলি লেখা দেখা দেয়। তাই প্রত্যেক দিন নানারকম দামি প্রসাধনী ব্যবহার করার বদলে যদি খাওয়া-দাওয়ার দিকে নজর দেন তাহলে বেশি উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment