প্রসব বেদনা কমায় যেসব খাবার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২২, ২০২২

প্রসব বেদনা কমাতে সাহায্য করে কিছু খাবার। আসুন জেনে নেই...

১. আনারসে ব্রোমেলাইন নামক এনজাইম বা উৎসেচক রয়েছে যা খুব কমই অন্য কোথাও পাওয়া যায়। ব্রোমেলাইন সার্ভিক্স বা জরায়ু নরম করতে এবং মসৃণ পেশী গুলো কে উত্তেজিত করতে সহায়তা করে যা প্রসববেদনার সূচনা করে বলে জানা যায়।

আরো পড়ুনঃ কাঁচকলা ও ইলিশ মাছের ভর্তা

২. কাঁচা সবুজ পেঁপেতে প্যাপিন নামক এনজাইম প্রচুর পরিমাণে রয়েছে। পেঁপে পাতায় ল্যাটেক্স থাকে যা প্রোস্টাগ্ল্যান্ডিন এবং অক্সিটোসিন' হিসাবে কাজ করে এবং সংকোচন শুরু করতে সহায়তা করে। পেঁপে যত বেশি পাকা হয় ততবেশি প্যাপিন নষ্ট হয়ে যায় যার কারণে প্রসব বেদনা ওঠার ক্ষেত্রে পাকা পেঁপে খাওয়ার কোনো প্রভাব পড়বে না।

৩. যদিও প্রসববেদনা হওয়ার জন্য গর্ভবতী মায়েরা খুব মসলাদার খাবার খান, এটি হবু মায়েদের অবশ্যই এড়ানো উচিত যদি তারা প্রাকৃতিক ভাবে এবং ব্যথা মুক্তভাবে শিশুর জন্ম দিতে চান।

যখন কোনো শিশু প্রাকৃতিক ভাবে জন্মগ্রহণ করে, শিশুটির জন্ম নালিকা বার্থ ক্যানেল বরাবর নিচে নেমে যাওয়ার সাথে সাথে এন্ডোরফিন নিঃসৃত হয়, ফলে চাপ হ্রাস পায়, যা ব্যথা উপশম করতে সহায়তা করে। কিছু মসলাদার খাবার ক্যাপসেইসিন নিঃসরণ করে যা প্রসববেদনার সময় শরীরের বিরুদ্ধে কাজ করতে পারে। কারণ এটি প্রসবের সময় শরীরে প্রাকৃতিক ভাবে উৎপাদিত এন্ডোরফিন কে প্রতিহত করে।

আরো পড়ুনঃ বিয়ের কেনাকাটায় কনের কসমেটিকসের তালিকায় কি কি থাকা অতি আবশ্যক?

৪. কাল লিকোরিস গ্লাইসাররিজিন রাসায়নিকের কারণে প্রোস্টাগ্লানডিনের উৎপাদনকে উদ্দীপিত করতে পারে। তবে এটি বেশি পরিমাণে সেবন করলে হালকা ডায়রিয়ায় আক্রান্ত হতে পারে, যা অন্ত্র গুলিতে হালকা সংকোচন সৃষ্টি করে থাকে। এর ফলে জরায়ুতে অনুকূল সংকোচন হওয়ায় প্রসব বেদনা শুরু হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment