বোম্বাই লিচু চাষ পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১৪, ২০২১

গ্রীষ্মের অন্যতম সুস্বাদু একটি ফল লিচু। লিচু গন্ধ ও স্বাদের জন্য দেশ-বিদেশে বেশ জনপ্রিয়। এই মৌসুমি ফল ভিটামিন ও খাদ্যশক্তির অন্যতম উৎস। এতে রয়েছে মানব শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ উপাদান, শ্বেতসার।

বোম্বাই লিচু হলো দেশের পুরানো উচ্চ ফলনশীল লিচুর একটি জাত। ফলের আকাত ডিম্বাকৃতি।

গাছের অবস্থান নির্ণয়: কোন কোন গাছ বেশি রোদ পছন্দ করে ( কাগজি লেবু, ড্রাগন ফল), আবার কোন কোন গাছ আধা ছায়ায় ভালো হয় (এলাচি লেবু, জামরুল), কোন কোন গাছ ছায়া পছন্দ করে (লটকন, রামবুটান)।

আরো পড়ুনঃ সম্পর্ক খারাপ না করে কিভাবে অন্যদের দোষ সম্পর্কে জানানো যায় ? 

উপযুক্ত জমি ও মাটি: যেকোনো চারা রোপণের পূর্বে সঠিক জায়গা ও মাটি নির্বাচন করা উচিত। যেখানে সরাসরি সূর্যের আলো পড়ে, বন্যামুক্ত উঁচু জায়গা নির্বাচন করে জায়গাটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। সঠিক মাটি নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

পানি: অতিরিক্ত পানি দেওয়া এবং অতি কম পানি দেওয়া উভয়ই গাছের জন্য ক্ষতিকর। অভিজ্ঞতায় দেখা গেছে, বেশি পানি দেওয়ার ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হয় গাছ, এমনকি মারা যায়। এজন্য গাছের গোড়া শুকালেই কেবল পানি দেওয়া যাবে, গোড়া ভেজা থাকলে কোন মতে তাতে পানি দেওয়া যাবে না।

পোকামাকড় দমন: প্রাথমিক অবস্থায় শুরুতে সীমিতসংখ্যক পোকা বা তার ডিমের গুচ্ছ দেখা যায়। নিয়মিত রোপন করা গাছগুলো পরীক্ষা করে দেখা মাত্র পোকা পোকা ডিম গুলো সংগ্রহ করে মেরে ফেলা ভালো। পাতার নিচের ভাগের পোকামাকড় অবস্থান করে। অনেক ক্ষেত্রে বয়স্ক পাতায় পোকামাকড় বেশিদিন আশ্রয় নেয়। এজন্য পাতা হলুদ হওয়া মাত্র পাতার বোটা রেখে তা ছেটে দিতে হয়।

আরো পড়ুনঃ অ্যানিমিয়া প্রতিরোধ করে যে সবজি

সার প্রয়োগ: গাছের সঠিক বৃদ্ধি ও কাঙ্খিত ফলাফলের জন্য গাছের বৃদ্ধি ও ফল ধরার সময় সঠিক মাত্রায় জৈব সার ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে অধিকাংশ কাছের ক্ষেত্রেই ১৫ দিন বা এক মাস অন্তর-অন্তর সার প্রয়োগ করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment