প্রথমবার মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করলে জানুন কিছু বিষয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১২, ২০২২

মেনস্ট্রুয়াল কাপ অনেক বেশি স্বাস্থ্যকর। এটি স্যানিটারি ন্যাপকিন এবং ট্যাম্পুনের মতো রক্ত শুষে নিতে পারে না ঠিকই, কিন্তু পিরিয়ডের সময় ইনফেকশনের সম্ভাবনা দূর সাহায্য করে। একটি কাপ বেশ কয়েক বছর ধরে ব্যবহার করা যায়। তবে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে অবশ্যই কিছু বিষয়ের দিকে নজর দেওয়া উচিত...

- মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের আগে অবশ্যই প্যাকেটের ওপর লেখা নির্দেশাবলী ভালো করে পড়ুন। কিভাবে ব্যবহার করতে হবে, কাপ পরিষ্কার এবং সংরক্ষণ করার পদ্ধতি জেনে নিয়ে তারপরেই ব্যবহার করুন।

আরো পড়ুনঃ কাতলা মাছের পেটি রান্না

- মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করার আগে সেটি অবশ্যই জীবাণুমুক্ত করুন। এর জন্য ফুটন্ত পানিতে ৬-১০ মিনিট মত কাপটি রেখে দিন। প্রতি মাসে কাপ ব্যবহারের আগে অবশ্যই এইভাবে স্টেরেলাইজ করে নেবেন। তাছাড়া মেন্সট্রুয়াল কাপ প্রতিবার ব্যবহার করার পর খুব ভালো করে গরম পানিতে ধুয়ে স্টেরিলাইজ করতে হয়।

- সব শেষ হয়ে গেলে কাপটি ভালো করে গরম পানিতে ফুটিয়ে ব্যাগে ভরে রেখে দিন এবং পরের মাসে আবার ব্যবহার করুন।

- পিরিয়ডের সময় মেনস্ট্রুয়াল কাপ পরার আগে এবং অপসারণ এর আগে হাত ভালো করে ধোঁয়া খুবই গুরুত্বপূর্ণ, যাতে হাতের থেকে কোন জীবাণু সংক্রমণ না হয়। ঋতুসাব চলাকালীন কিন্তু জীবাণু সংক্রমণের আশঙ্কা বেশি।

- প্রত্যেকের শরীরে বাহ্যিক ধরন যেমন আলাদা হয় ঠিক তেমনি বয়স, ব্লাড ফ্লো, জরায়ু এবং আপনি গর্ভবতী হয়েছেন কিনা তার ওপর নির্ভর করে আলাদা আলাদা সাইজের মেনস্ট্রুয়াল কাপ রয়েছে।

আরো পড়ুনঃ ইলিশ মাছের দোপেয়াজা

- মেনস্ট্রুয়াল কাপ ঢোকানোর জন্য বিভিন্ন রকমের ফোল্ড করা যায়। আপনি সি এর মত করে কাপটি ভাঁজ করে যোনিপথে প্রবেশ করাতে পারেন। প্রবেশ করানোর পর নিজে থেকে কাফের ভাঁজ খুলে যায় এবং নিজেকে যোনির মধ্যে ফিট করে নেয় কাপ। চারপাশে আঙ্গুল দিয়ে দেখে নেবেন কোন জায়গায় ফাঁক রয়েছে কিনা। প্রয়োজনে হাঁটু ভাঁজ করে বসিয়ে নিন এবং একটু কাত করে কাপটি প্রবেশ করান। যখন মনে হবে যে কাপটি ভরে গেছে তখন আবার ওইভাবে বসুন এবং ধীরে ধীরে কাপ বাইরে বের করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment