কাতলা মাছের পেটি রান্না

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২৪, ২০১৭

অনেকেই অভিযোগ করেন মা'র হাতের রান্নার মতো আপনার মাছ রান্নাটা হয় না। আবার দোকানের মতোও হয় না।  দোকানের মাছ রান্নাটা কেমন কেমন ঝোল ঝোল হয়। দেখে নিন এই রেসিপিটি আর বানিয়ে  ফেলুন দোকানের এবং মা'র হাতের রান্নার মতো কাতলা মাছের পেটি রান্না।   

উপকরন :

কাতলা মাছের পেটিঃ বড় ১০ টুকরা (আপনার ইচ্ছামত ছোট বড় সাইজ করে নিতে পারেন)

পেঁয়াজ কুচিঃ দুই কাপ

রসুন বাটাঃ ১ টেবিল চামচ

লাল মরিচ গুড়াঃ ১ টেবিল চামচ (আপনি যেমন ঝাল খাবেন )

হলুদ গুড়াঃ দুই  চা চামচ

কাঁচা মরিচঃ ৬/৭ টা (আপনি যেমন ঝাল খাবেন )

ধনে পাতার কুচিঃ কয়েক চিমটি

লবনঃ স্বাদমতো 

তেলঃ পরিমানমতো

প্রণালী :

 মাছ কেটে পরিস্কার করে নিন । মাছে হলুদ, মরিচ,  লবন দিয়ে মেখে ভেজে নিন (আপনি ইচ্ছে করলে না ভেজেও রান্না করতে পারেন। আমি ইলিশ ছাড়া অন্য মাছ না ভেজে খেতে পারি না ) । অন্য একটি কড়াইতে তেল দিয়ে গরম করে তাতে পেঁয়াজ কুচি এবং রসুন বাটা এবং সামান্য লবন দিয়ে ভাল করে ভেজে নিন। পেয়াজের রঙ হলদে হয়ে এলে কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন ।  এবার হাফ কাপ পরিমান পানি দিন। হলুদ মরিচ দিন। ভাল করে কষিয়ে নিন। তেল উপরে উঠে আসলে আগুনের আঁচ কমিয়ে দিন।

এবার ভেজে রাখা রাখা মাছ দিয়ে দিন। মাছ গুলো উলট পালট করে নিন।  কয়েক মিনিট পরে হাফ কাপ পানি দিয়ে দিন।  ঝোল কেমন রাখবেন সেটার উপর নির্ভর করে পানি দিন।  আগুনের আঁচ মাঝারি রেখে মিনিট দশেকের জন্য ঢেকে দিন । মাছগুলো আবার ওলট পালট করে দিন ।  এভাবে আরো মিনিট দশ রাখুন। ওপরে কিছু ধনিয়া পাতা ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন।  গরম গরম কাতলা মাছের পেটি পরিবেশন করুন।

তথ্য ও ছবি : গুগল 

Leave a Comment