রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে যা করবেন

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৯, ২০২২

একটু কাজ করলেই ক্লান্ত লাগে? ছুটির দিনে কোথাও না বেরিয়ে বাড়িতে থাকতে ইচ্ছা করে? অল্পেই রেগে যাচ্ছেন? এইসব উপসর্গের নেপথ্যে থাকতে পারে শরীরের হিমোগ্লোবিনের অভাব।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এই শারীরিক সমস্যাগুলো দেখা দিতে পারে। শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাব ঘটলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

মাঝে মাঝে এমন শারীরিক সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরী। পাশাপাশি ঘরোয়া উপায়েও চেষ্টা করে দেখতে পারেন। চলুন দেখে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কী খেলে মিলবে উপকার...

এক গ্লাস দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলেই মিলবে সুফল। রক্তস্বল্পতার সমস্যা থাকলেও কাজে আসবে মিছরি দেওয়া দুধ। শরীর সুস্থ রাখতে দুধের বিকল্প নেই।

আরো পড়ুনঃ অফিসে নিজের গুরুত্ব বাড়ানোর উপায়

দুধে রয়েছে প্রোটিন, নিয়াসিন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, আয়োডিনের মতো উপকারী পুষ্টিগুণ। দুধ খেলে অনেকের অম্বল হয়। তবে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে সমস্যা আর হবে না।

মিছরি হজমে সাহায্য করে। শরীরের বাড়তি কর্মশক্তি জোগাতে দুধ খুবই উপকারী।

হালকা গরম দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অম্বলের পাশাপাশি বদ হজমের সমস্যা ও দূর হবে। এছাড়াও গ্যাসের সমস্যা, কোষ্ঠকাঠিন্য এবং হজম শক্তি বৃদ্ধি করতেও দারুন সাহায্য করে দুধ মিছরির মিশ্রণ।

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিছরি মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

মেজাজ নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি মন শান্ত রাখতে ও হতাশা থেকে মুক্তি পেতেও দারুন কাজ করে দুধ মিছরি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment