সর্দি কাশিতে আরাম দেবে যে খাবার

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৮, ২০২২

ঋতু পরিবর্তনের এ সময় সর্দি কাশি থেকে আরাম দিতে পারে এই খাবারগুলো। আসুন জেনে নেই বাড়িতে খুব সহজে সেই খাবারগুলো রান্না রেসিপি।

সর্দি-কাশি থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রয়োজন রয়েছে। তাই এ সময় সবরকম সবজির স্যুপ খেতে পারেন। শুধু সবজি খেতে না চাইলে স্যুপে দিতে পারেন মুরগির মাংসও।

চিকেন নুডুলস স্যুপও এসময় আপনি খেতেই পারেন। প্রথমে স্যুপি নুডুলস তৈরি করুন। এবার এর মধ্যে ছোট টুকরো করে কাটা মুরগির মাংস দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। স্বাদমতো লবণ এবং গোলমরিচ গুঁড়া মিশিয়ে নিন।

আরো পড়ুনঃ তেলহীন ত্বকের জন্য মুলতানি মাটির ৫ প্যাক

সর্দি কাশির সময় রোস্টেড ক্যারোট জিনজার স্যুপে চুমুক দিয়েও পেতে পারেন আরাম। কীভাবে বানাবেন? প্রথমে প্যানে অল্প তেল বা মাখন দিন। এবার ওই পাত্রে গাজর ভেজে নিন। সেটি মিক্সার গ্রাইন্ডারে পেস্ট তৈরি করুন। এরপর আবারও পাত্রে সামান্য তেল দিয়ে ওই পেস্টটি ঢেলে দিন। ভালো করে নাড়াচড়া করে পানি ঢেলে দিন। এরপর ভিতরে মাখন দিয়ে দিন।

ঘন ঘন চা খাওয়ার অভ্যাস রয়েছে? বিশেষ পদ্ধতিতে তৈরি চাও সর্দি-কাশির সময় আপনাকে আরাম দিতে পারে। জেনে নিন এই ধরনের চা তৈরীর পদ্ধতি। প্রথমে একটি পাত্রে পানি নিন। তাতে কয়েকটি তুলসী পাতা, আদা, ছোট এলাচ দিয়ে ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে তাতে চা পাতা মেশান। একটু আদাও দিন। মিনিট ২-৩ ঢাকা দিয়ে রেখে তা পরিবেশন করুন।

সূত্র: সংবাদ প্রতিদিন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment