ঘরোয়া ৫ ব্যায়ামে যেভাবে কমাবেন মেদ!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ২৩, ২০২৩

পেটের মেদ শারীরিক সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দেয়। এছাড়া অতিরিক্ত মেদ শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকিও বাড়ায়। বিশেষ করে পেটের মেদ যত বাড়তে থাকে ততই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ কিংবা হৃদরোগের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। যদিও মেদ কমানো ততটা সহজ কাজ নয়, তবে শরীরচর্চা ও খাদ্যাভ্যাস পরিবর্তন এর মাধ্যমে পেটের অতিরিক্ত মেদ কমানো সম্ভব। চলুন জেনে নেওয়া যাক-

বাইসাইকেল ক্রাঞ্চেসঃ এই ব্যায়াম করতে প্রথমে একটি মাদুরের উপর শুয়ে পড়ুন। মাথার পেছনে হাত দুটি রাখুন। এবার একটি পা বুকের কাছে আনুন ও অন্য পাশে হাতের কনুই দিয়ে পায়ের হাটু স্পর্শ করার চেষ্টা করুন। এরপর অন্য পায়ের ক্ষেত্রে একই ভঙ্গিমা অনুসরণ করুন। এভাবেই বারবার পাও হাত বদলান ও ব্যায়ামটি একটানা দুই মিনিট করুন। 

আরো পড়ুনঃ ওজন কমাবে মাশরুম

টরসো টুইস্টঃ প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এবার উপরে শরীরকে অর্থাৎ কোমরের উপরের অংশ একবার ডান দিকে মোচর দিন, তারপর আবার সোজা হয়ে বামদিকে পুনরাবৃত্তি করুন। ১৫ বার করে তিন সেটে করুন একই ব্যায়াম। ঘরে যদি একবার দুই কেজির ডাম্বেল থাকে তাহলে সেগুলো হাতে ধরেও এই ব্যায়াম করতে পারেন। কোমরের অতিরিক্ত মেদ কমাতে খুবই কার্যকরী ও সহজ এই ব্যায়াম নিয়মিত করলে তবেই ফল পাবেন।

লাংসঃ এই ব্যায়াম করার জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তারপর এক পা পেছনে নিন ও সামনের পা অর্ধেক ভাঁজ করুন। পেছনের হাঁটু মাটি থেকে প্রায় তিন ইঞ্চি উঁচুতে রাখতে হবে। এই ব্যায়ামের তীব্রতা বাড়াতে হাতে হালকা ওজনের ডাম্বেল নিতে পারেন।

প্ল্যান্কঃ এই ব্যায়াম করার জন্য প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাত ও পায়ের আঙ্গুলের ঘরে পুরো শরীরকে উঁচু করে তুলে ধরুন। যদিও এই ব্যায়াম বেশ কষ্টকর তবে এর কার্যকারিতা অনেক।

বার্ড ডগঃ প্রথমে হাঁটুতে ভর দিয়ে বসুন। তারপর দুহাত মাটিতে রাখুন হামাগুড়ির মতো করে। তারপর একটি পা উঁচু করে তুলে ধরুন ও অন্যপাশের হাতটিও সামনে তুলে ধরতে হবে কয়েক সেকেন্ডের জন্য। একইভাবে অন্য পা ও হাত তুলে ধরে এই বার্ড ডগ ব্যায়ামটি কয়েকবার করুন।

এই ব্যায়ামগুলো আপনার পেটের মেদ কমানোর পাশাপাশি শরীরের স্ট্যামিনা ও দক্ষতা বাড়াতেও কাজ করবে। তবে মেদ কমাতে চাইলে প্রতিদিন অন্তত ১০ মিনিটের জন্য হলেও এই ব্যায়ামগুলো করতে হবে।

আরো পড়ুনঃ ডিহাইড্রেশন হয়েছে কি না বুঝবেন যেসব লক্ষণে!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment