ডিহাইড্রেশন হয়েছে কি না বুঝবেন যেসব লক্ষণে!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৯, ২০২৩

ডিহাইড্রেশনের কিছু লক্ষণ আছে, যেগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শরীরে পানির ঘাটতি হচ্ছে যেভাবে বুঝবেন-

- পানি তেষ্টা পাওয়া মানেই শরীরে তখন পানির প্রয়োজন। শরীরে পানির ঘাটতি হওয়ার এটাই সবচেয়ে বড় লক্ষণ।

- প্রস্রাবের রং হলুদ ও গাঢ় হলুদ হতে পারে। দিনে যে পরিমাণ পানি খাওয়া উচিত তার থেকে কম খেলেই প্রস্রাবের রং বদলে যায়। এমন পরিস্থিতিতে বারবার গাঢ় হলুদ রঙের প্রস্রাব হয়।

আরো পড়ুনঃ বিদ্যুৎ খরচ কমানোর সেরা উপায়

- প্রস্রাবের সময় খুব জ্বালাও করতে পারে। এরকম দেখলে ২০ মিনিট পর পর একগ্লাস পানি খান। যতক্ষণ না প্রস্রাবের রং স্বাভাবিক হচ্ছে ততক্ষণ এই নিয়ম মেনে পানি খেতে হবে।

- শরীরে পানির ঘাটতি হলে মাথায় খুব যন্ত্রণা করতে পারে। ডিহাইড্রেশনের সঙ্গে মাথা যন্ত্রণা সরাসরি যোগ আছে। শরীরে কয়েক শতাংশ পানির ঘাটতি হলে মাথা যন্ত্রণা শুরু হওয়ার আশঙ্কা থাকে।

- শরীরে পানির ঘাটতি হলে রক্ত চাপ কমতে শুরু করে। মস্তিষ্কে ও কম পরিমাণ অক্সিজেন পৌঁছায়। যখনই দেখবেন কোনো কারণ ছাড়াই মাথা যন্ত্রণা হচ্ছে তখন ঝটপট কয়েক গ্লাস পানি খেয়ে নিন।

- শরীর পর্যাপ্ত পানি না পেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়। মানব মস্তিষ্কের ৭০ শতাংশ পানিতে পরিপূর্ণ। তাই দেহে পানির ঘাটতি হলে ব্রেনের কর্ম ক্ষমতা কমতে থাকে।

আরো পড়ুনঃ শীতের বাহারি পোশাক

- পানির ঘাটতি হলে মুখগহবর এবং জিহ্বা শুকিয়ে যায়। স্বাভাবিকভাবেই ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়তে থাকে। ফলে মুখ থেকে দুর্গন্ধ বের হয়।

- এছাড়াও শরীরে পানির ঘাটতি হলে অল্প কাজেই হাঁপিয়ে উঠতে পারেন। পাশাপাশি শ্বাসকষ্ট হতে পারে তাই পর্যাপ্ত পানি পান এর বিকল্প নেই।

- শরীরে পানির ঘাটতি হলে রক্তের ভলিউম কমে থাকে। ফলে হৃদপিণ্ডকে স্বাভাবিকের থেকে দ্রুত কাজ করতে হয়। তাই হার্ট-এর সাথে সাথে শ্বাসকষ্টের মতো সমস্যা ও মাথা চাড়া দিয়ে ওঠে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment