বাচ্চা গর্ভে থাকাকালীন লাথি মারে কেন জানুন

  • কবিতা আক্তার
  • মে ২০, ২০২৩

একজন মহিলার জন্য মা হওয়ার অভিজ্ঞতা হলো সবচেয়ে আনন্দদায়ক অভিজ্ঞতা। যখন একজন মহিলা গর্ভবতী হন তার সুখ অনেকটাই বেড়ে যায় এবং এ অভিজ্ঞতাটি আরও বেশি গভীর হয় যখন মহিলা প্রথমবারের জন্য তার গর্ভের শিশুটির আন্দোলন অনুভব করেন।

বেশিরভাগ গর্ভবতী মহিলা চতুর্থ বা পঞ্চম মাসে শিশুর লাথি অনুভব করতে শুরু করেন। গর্ভাবস্থায় শিশুর প্রথম লাথি মারার অনুভূতি গর্ভবতী মাকে মাতৃত্ব বোধ করাতে শুরু করে।

চলুন জেনে নেওয়া যাক - 

-  শিশু গর্ভে লাথি মারা শিশুর ভালো স্বাস্থ্যের একটি চিহ্ন। আপনার শিশুটি ভেতরে সক্রিয় আছে। এছাড়াও আপনার সন্তানের লাথির মাধ্যমে তার উপস্থিতি জানান দেয়।

- বাঁদিকে ঘুরলে শিশু লাথি মারে, যখন একটি গর্ভবতী মহিলা বাম দিকে ঘুরতে যান, তখন সন্তানের লাথি লাগে। এই কারণেই যখন মা বাম দিকে ঘুমায় তখন গর্ভস্থ রক্ত সরবরাহ বৃদ্ধি পায় যার ফলে শিশুটি লাথি মারতে শুরু করে।

আরো পড়ুনঃ এমনিওটিক ফ্লুইড কী!  মাতৃগর্ভে এর প্রয়োজনীয়তা

- যখন শিশু গর্ভের মধ্যে ৯  সপ্তাহ পূর্ণ হয় তখন সে লাফালাফি শুরু করে। একই সময়ে গর্ভাশয়ে শিশুরা ১৩ সপ্তাহ কাটানোর পরে দ্বিতীয় বার গর্ভবতী মহিলাদের লাথি মারতে শুরু করে।

- আপনি যদি মনে করেন যে আপনার বাচ্চা গর্ভে লাথি মারছে তাহলে এটি উদ্বেগের কারণ নয়, বরং   লাথি না মারলে সেটি  উদ্বেগের কারণ। লাথি না মারার অর্থ হলো, আপনার শিশু দুর্বল বা যথেষ্ট অক্সিজেন পেতে অক্ষম।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় এন্টিবায়োটিক ব্যবহার করা কি নিরাপদ?

- যখন আপনার গর্ব অবস্থার ২৮ সপ্তাহ সমাপ্ত হয়, তখন শিশুর লাথি মারার সংখ্যাটি হিসাব করতে বলা হয়। যদি আপনার বাচ্চা গর্ভে লাথি না মারে তবে এর মানে হল যে তার অক্সিজেন সরবরাহ সঠিকভাবে নেই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment