বাচ্চাদের ত্বকের যত্নে আপনি কি এই ভুলগুলো করছেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • সেপ্টেম্বর ৮, ২০১৮

বাচ্চাদের ত্বক খুব বেশি নাজুক আর কোমল হয়। আমরা আমাদের ত্বকের যত্ন যেভাবে নেই, বাচ্চাদের ত্বকের যত্ন ঠিক সেভাবে নেওয়া যাবে না। অনেকেই সঠিক জ্ঞানের অভাবে বাচ্চাদের বিশেষ যত্ন নিতে গিয়ে কিছু ভুল করে ফেলেন যা বাচ্চার ত্বক ও স্বাস্থ্য উভয়ের জন্যই ক্ষতিকর। জেনে নিন বাচ্চাদের ত্বকের যত্নের সাধারণ সেই ভুলগুলো সম্পর্কে : 

নিয়মিত গোসল করানো : বাচ্চাদের ত্বকের যত্নে সবচেয়ে কমন ভুলটি হল রোজ গোসল করানো। অনেকে আবার রোজ সাবান দিয়েও গোসল করান। কিন্তু এতে বাচ্চার উপকারের চেয়ে ক্ষতি বেশী হয়। অতিরিক্ত সাবান পানি ওদের ত্বকের উপরের পাতলা তেলের স্তরকে আস্তে আস্তে ক্ষয় করে দেয়। একারণে বাচ্চারা হামাগুড়ি দিয়ে খেলতে শেখার আগে তাদের সপ্তাহে দুই থেকে তিনদিনের বেশি গোসল না করানোই ভাল। বাকি দিনগুলিতে উষ্ণ গরম পানি ও স্পঞ্জ দিয়ে বাচ্চার শরীর মুছিয়ে দিলেই চলবে। আর বাচ্চাদের জন্য অবশ্যই বেবি প্রোডাক্ট ব্যবহার করতে হবে।

নিয়মিত রোদ লাগানো : আমাদের দেশে বেশিরভাগ বাচ্চার ক্ষেত্রে এই ভুলটি করা হয়। বাচ্চাদেরকে ভালো করে সরিষার তেল মাখিয়ে কড়া রোদে শুইয়ে রাখা হয়। কখন ভেবেছেন আমাদেরকে যদি এভাবে তেল মাখিয়ে রোজ রোদে বসিয়ে রাখা হত তাহলে আমাদের ত্বকের কি অবস্থা হত! আর বাচ্চাদের ত্বকতো অতিরিক্ত নরম। ফলে ওদের ত্বক আরো দ্রুত পুড়ে কালো হয়ে যায়। তবে এর মানে এই না যে বাচ্চাদের গায়ে রোদ লাগানো যাবে না। বাচ্চাদের অবশ্যই রোদ লাগাতে হবে। তবে সঠিক সময়ে এবং সঠিক পরিমাণে। সকালে সূর্য ওঠার পরেই যে নরম রোদটা থাকে সেটাই হচ্ছে বাচ্চার ত্বকের জন্য সবচেয়ে উপযোগী। এসময় সূর্যের তেজ থাকে না, বরং হালকা নরম রোদে বাচ্চারা আরাম পায়। তাই সপ্তাহে দুই থেকে তিন দিন সকালে নরম রোদে বাচ্চাদের ১৫ থেকে ২০ মিনিট রাখলেই চলবে।

ডায়পার এরিয়ার যত্ন : অনেকক্ষেত্রেই দেখা যায় ডায়পার খুলে আমরা সাথে সাথে আর একটা ডায়পার পরিয়ে দেই। এর ফলে বাচ্চাদের ডায়পার এরিয়া শুকানোর সময় পায় না এবং সেখানে র‍্যাশ দেখা যায়। এজন্য ডায়পার খোলার পর ডায়পার এরিয়া পরিষ্কার করে সেটা শুকনো টিস্যু দিয়ে মুছে কিছুক্ষণ খোলা রেখে দিতে হবে যাতে বাতাসে আর্দ্রতা শুকিয়ে যায়। আর ডায়পার অবশ্যই সময়মত বদলাতে হবে।

ভুল ডিটারজেন্টের ব্যবহার : যেসব ডিটারজেন্টে কড়া সুগন্ধ ও রঙ থাকে সেগুলো বাচ্চার স্কিনের জন্য ক্ষতিকর হতে পারে। এজন্য বাচ্চার কাপড় সবসময় সেইসব মাইল্ড ডিটারজেন্ট দিয়ে ধোয়া উচিত যেগুলোতে কোন অতিরিক্ত সুগন্ধ বা রঙ থাকেনা এবং বাচ্চার কাপড় পরিষ্কার করার সময় অবশ্যই সামান্য স্যাভলন ব্যবহার করা উচিত যাতে করে কাপড়ের জীবাণু নষ্ট হয়ে যায়।

সূত্র : গুগল 

Leave a Comment