মাথায় আঘাত থেকেও হতে পারে মারাত্মক রোগ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৪, ২০২২

মাথায় ছোটখাটো আঘাত পেলেও অনেকেই তা নিয়ে ভাবেন না। কারোর তেমন ধারণা নেই যে সামান্য মাথার আঘাতে পরবর্তীতে মস্তিষ্কে নানা রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

অবাক করা বিষয় হলেও সত্যি, মাথায় আঘাত লাগার পর‌ই দেখা দেয় নানা সমস্যা। এক্ষেত্রে মস্তিষ্কের ভেতর আঘাত লাগলে সমস্যা আরো বাড়ে। তাই মাথার আঘাতকে কখনো অবহেলা করবেন না।

বিশেষজ্ঞরা বলছেন, মস্তিষ্কে আঘাত লাগার কারণে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা। এক্ষেত্রে বমি বমি ভাব, বমি হওয়া, চোখে দেখতে না পাওয়া, চোখে ঘোলা দেখা, মাথা ঘোরা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ এক উপাদান ব্যবহারেই দূর হবে শরীরের ফাটা দাগ

এমনকি ব্যক্তি অজ্ঞান হয়ে যেতে পারে। ব্যক্তি হাঁটার সময় ও ভারসাম্য হারাতে পারে। আবার হাত পা অবশ এর মত সমস্যাও হতে পারে। হতে পারে স্মৃতিভ্রম।

এজন্য এসব বিষয়ের প্রতি সবাইকে সতর্ক হতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। জেনে নিন মাথায় আঘাত লাগলে দেখা দিতে পারে যে ৫ ধরনের সমস্যা-

- মাথায় আঘাত লাগলে সবচেয়ে বেশি দেখা দেয় হেমারেজের সমস্যা। এক্ষেত্রে মাথায় রক্তপাত। এই রক্তপাতের ঘটনাকে বলে হেমারেজ।
ব্রেনের আশপাশে হেমারেজ হওয়ার ঘটনাকে বলে সাব‌অ্যারকনেড হেমারেজ। আর ব্রেনের ভেতরে রক্তপাতের ঘটনাকে বলে ইন্ট্রেসেরিব্রাল হেমারেজ। এক্ষেত্রে খুব দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

- কারো মাথায় আঘাত লাগলে বিশেষজ্ঞরা প্রথমে ক্ষত ও চিহ্ন খুঁজতে থাকেন। এক্ষেত্রে মাথায় খুব জোরে আঘাত লাগার কারণে মানুষ এই সমস্যায় পড়েন। এক্ষেত্রে হাত, পান নরানো সম্ভব না হওয়া, অজ্ঞান হয়ে যাওয়া, কথা বলতে না পারা ইত্যাদি লক্ষণ দেখা দিতে পারে। সে ক্ষেত্রে সতর্ক হওয়া ছাড়া কোন উপায় নেই।

আরো পড়ুনঃ মজাদার ফিশ কেক তৈরির রেসিপি

- মাথার হাড়ে কোনো গুরুতর আঘাত দেখা দিলে হতে পারে ফ্রাকচার। আবার হাড়েও দেখা দিতে পারে ফাটল। এক্ষেত্রে আঘাত লাগার পরেই দেখা দিতে পারে সমস্যা। মাথা ফ্রাকচার হলে আপনাকে অবশ্যই নিতে হবে চিকিৎসকের পরামর্শ।

- মাথার আঘাতে মস্তিষ্কে হতে পারে হেমাটোমা। এক্ষেত্রে আঘাতের কারণে মাথায় চাপ বাড়ে। তার থেকেই মাথায় দেখা দেয় হেমাটোমা। এক্ষেত্রে মাথায় রক্ত জমে যায়। আর এ কারণেই দেখা দেয় নানা উপসর্গ।

- ডিফিউস অ্যাক্সোনাল ইনজুরির সমস্যা নির্ণয় করা খুব কঠিন। এক্ষেত্রে আঘাতের অভিঘাত পৌঁছে যায় মস্তিষ্কের কোষে। মস্তিষ্কের কোষে দেখা দেয় সমস্যা। ফলে মানুষ দ্রুত নিজের ক্ষমতা হারাতে থাকেন।

আরো পড়ুনঃ বিকেলে চায়ের আড্ডা জমাবে রাইস রোল

ডিফিউস অ্যাক্সোনাল ইনজুরি হলে অনেক সময় মস্তিষ্কে দেখা দেয় বড় সমস্যা। এক্ষেত্রে মাথার কোষ ফুলে ওঠে। তাই এধরনের আঘাতে দ্রুত চিকিৎসা দরকার।
মাথার যে কোনো আঘাত লাগলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। এক্ষেত্রে প্রাথমিকভাবে রোগ লক্ষণ দেখার পর চিকিৎসক প্রয়োজনমতো এক্সরে, এমআরআই, সিটি স্ক্যান করতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment