সুস্থ স্বাভাবিক জীবনের জন্য রাতে মেনে চলুন এই নিয়মগুলো

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৯, ২০২২

রাতের সময়টা আমাদের প্রত্যেকের জীবনে অত্যন্ত প্রয়োজনীয়। তাই সারাদিনের মতোই রাতের বেলাতেও আমাদের ভালো ভাবে কাটাতে হবে। কারণ দিনের শেষটা ভালো ভাবে কাটাতে না পারলে পরের দিনের শুরুটা ভালোমতো করা যাবে না। দেখা দিতে পারে ঘুমের সমস্যা, মেজাজ খারাপ, মুড সুইং ইত্যাদি। তাই প্রতিটি মানুষকে রাতের বেলা নিয়ে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। এজন্য সুস্থ থাকতে রাতের বেলা মেনে চলুন এই বিষয়গুলো।

আরো পড়ুনঃ সাদা পোশাক সুন্দর ও উজ্জ্বল রাখার কিছু টিপস

বিশেষজ্ঞরা বলছেন নিজেকে সুস্থ রাখতে গেলে রাতের বেলায় করতে হবে কয়েকটি কাজ। সুস্থ থাকতে বানিয়ে ফেলুন এর রুটিন।

- দিনের যেকোনো সময় যোগ ব্যায়াম করা যায়। তবে রাতের বেলা যোগ করলে শরীর থেকে সমস্ত ক্লান্তি দূর হয়, ঘুম ভালো হয়, পেশী ও হাড়ের সক্ষমতা বাড়ে। তাই রাতের বেলা চাইলে যোগ ব্যায়াম করতে পারেন। তবে খাবার খাওয়ার আগেই যোগ সেরে ফেলবেন। বেশ কঠিন ব্যায়াম করতে যাবেন না। অবশ্য বেশিক্ষণ যোগ ব্যায়াম করতে যাবেন না মোটামুটি ১০-১৫ মিনিট যোগ ব্যায়াম করতে পারেন।

- বিভিন্ন গবেষণায় দেখিয়েছে, রাতের বেলা মোবাইল, কম্পিউটার, টিভির দিকে চোখ রাখলে ঘুমের ওপর প্রভাব পড়ে। ঘুম আসতে চায়না। ঘুমের সমস্যা হয়। এমনকি এভাবে রাতে মোবাইল দেখার অভ্যাস চোখের সমস্যা, অবসাদ ইত্যাদি তৈরি করতে পারে। তাই সতর্ক থাকুন। এক্ষেত্রে ঘুমাতে যাওয়ার প্রায় ৩০ মিনিট আগে থেকে এইসব যন্ত্র থেকে দূরে থাকুন।

আরো পড়ুনঃ মুরগির মাংসের পিঠা পুলি তৈরির রেসিপি

- ঘুমানোর সময় টিভি না দেখতে পারেন তবে বই পড়া যায়। এক্ষেত্রে বই পড়লে ঘুম ভালো হয়। আর এটা কেবল কথার কথা নয়, বিভিন্ন গবেষণায় এ কথা ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। বই না করতে চাইলে খুব ধীরে আওয়াজে গান শুনুন। ঘুম ভালো হবে।

- চাইলেই ঘুম এসে উপস্থিত হবে না বরং নিজের ঘরটাকে ঘুমের জন্য প্রস্তুত করতে হবে। ঘুমানোর আগে বিছানা পরিষ্কার করে নিন। পাশাপাশি ঘরে যাতে আওয়াজ না ঢোকে সেই বিষয়টা লক্ষ্য রাখুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment