মেদ কমাতে জীবনধারায় পরিবর্তন আনুন

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১১, ২০২২

পেটের চর্বি বা মেদ আমাদের স্বাস্থ্যের জন্য ও বড় ঝুঁকি সৃষ্টি করতে পারে। কিন্তু নিজেকে সুরক্ষিত রাখতে ও মেদ কমাতে সহায়তা করতে পারে একটি সুস্থ ও সুন্দর জীবনধারা। তাই জেনে নিন মেদ কমাতে যে জীবনধারায় আনবেন ৫ পরিবর্তন-

১. হাইড্রেটেড থাকা: হাইড্রেটেড থাকা বা বেশি বেশি পানি পান করা ওজন কমানো ও স্বাস্থ্য বজায় সর্বোত্তম উপায়। এর জন্য আপনি ডিটক্স ওয়াটার, গ্রিন টি, ব্ল্যাক টি, ব্ল্যাক কফি, ফলের জুস ইত্যাদি তরল পানীয় বেশি পান করতে পারেন। এ ধরনের পানীয় আপনার স্বাস্থ্য ভালো রাখতে এবং পেটের মেদ কমাতে ও সাহায্য করবে।

আরো পড়ুনঃ ত্রিশের পর যৌবন ধরে রাখার সহজ উপায়

২. চিনি যুক্ত খাবার এড়ানো: চিনিযুক্ত খাবার গুলো অক্সিটোসিনে পূর্ন থাকে। চিনি সমৃদ্ধ যে কোনো খাবার অনেক সুস্বাদু হলেও এগুলো স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকরও বটে। এগুলোকে ধীর বিষ হিসেবে ও বলা হয়ে থাকে। তাই এ ধরনের খাবার গুলো পরিহার করতে হবে।

৩. প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া: প্রোটিন জাতীয় খাবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পেট ভরা থাকতে সহায়তা করে। কারণ এ ধরনের খাবারগুলো হজম হতে সময় নেয়। তাই এগুলো মেদ কম হতেও সহায়তা করে। এজন্য আপনার ডায়েটে সেরা খাবার হিসেবে ডাল, ওটস, সবুজ শাকসবজি, ডিম এবং বাদাম রাখতে পারেন।

৪. লবণ কম খাওয়া: লবণে থাকা সোডিয়াম আমাদের শরীরের ফোলা ভাব কমায়, যা বিপাককে ধীর করে দেয়। একটি ধীর বিপাকীয় হার একজনের পক্ষে ওজন হ্রাস করা কঠিন করে তোলে। তাই যতটা সম্ভব কম লবণ খাওয়া ভালো।

আরো পড়ুনঃ ব্ল্যাকহেডস দূর করার সহজ ঘরোয়া উপায়

৫. শস্য জাতীয় খাবার খাওয়া: পূর্ণ শস্য জাতীয় খাবার গুলো ওজন কমানোর জন্য অনেক বেশি কার্যকরী ও সহায়ক। বিপরীতে রুটি, আটা, বিস্কুট ও অন্যান্য খাবার পরিশোধিত শস্য থেকে করার কারণে তা ওজন কমাতেও সহায়ক হিসেবে কাজ করে। টায়ার নিয়মিত খাদ্যতালিকায় পুরো শস্যজাতীয় খাবার যোগ করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment