পিরিয়ডের সময়ে ত্বকে ব্রণের সমস্যার কারণ ও সমাধান

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ৮, ২০২২

নির্দিষ্ট একটি সময়ে প্রত্যেক নারীর ঋতুস্রাব বা পিরিয়ড হয়ে থাকে। এই সময় নারীদের কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। যেমন পেটে ব্যথা, কোমর ব্যথা, বমি বমি ভাব, খাবারে অরুচি, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া ইত্যাদি। এছাড়াও আরও একটি সমস্যা দেখা দেয় আর সেটি হচ্ছে ব্রণ।

ঋতুস্রাবের দিন কয়েক আগেই মুখে ব্রণ দেখা দেয়। এই সময়ে ব্রণ কেন হয় জানেন কি? মূলত ঋতুকালীন সময়ে ত্বক অতিমাত্রায় সংবেদনশীল হয়ে যায়। তখন ব্রন এর পাশাপাশি ত্বকে চুলকানির মত সমস্যাও দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

বিশেষজ্ঞরা বলছেন ঋতুকালীন সময়ে চলা হরমোনের সমস্যা দেখা দিলে এরকম হতে থাকে। ঋতুস্রাবের ১২-১৩ দিন পর ডিম্বস্ফোটনের সময়ে শরীরে প্রজেস্টেরন হরমোনের মাত্রা বাড়তে থাকে। তখন ত্বক হয়ে যায় শুষ্ক। ফলে র‌্যাশ বা চুলকানি দেখা দিতে পারে। আবার যখন ঋতুস্রাব শুরু হয়, তখন ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বাড়তে থাকে। এর কারণে ত্বক তৈলাক্ত হয়ে যায় এবং ব্রণের সমস্যা দেখা দেয়।

পলিসিসটিক ওভারির সমস্যা থাকলে ব্রণ হওয়ার প্রবণতা বেশি হয়। চলুন জেনে নেওয়া যাক কয়েকটি উপায়-

- ওজন বেশি থাকলে ব্রণের সমস্যা বেশি হতে পারে। তাই নিয়মিত শরীর চর্চা করুন। ওজন নিয়ন্ত্রণে এনে সমস্যা অনেক কমে যাবে।

- ডিম্বাশয়ের সিস্ট এর কোন সমস্যা থাকায় এইরকম হচ্ছে না তো? প্রয়োজনে চিকিৎসককে দেখান। তিনি ঠিকমতো পরীক্ষা করলে বিষয়টি বুঝতে পারবেন। সিস্ট থাকলে পর্যাপ্ত চিকিৎসা করতে হবে।

আরো পড়ুনঃ দ্রুত ঘন কালো লম্বা চুল পাওয়ার  সহজ কিছু উপায়

- ব্রণের সমস্যা মেটাতে ডায়েট এর উপর নিয়ন্ত্রণ রাখা খুবই জরুরি। মিষ্টি, সফট ড্রিঙ্ক, ভাজাভুজি, চকলেট, ঘি, পনির, মাখন, চিজ এসব খাবার খাওয়া থেকে বিরত থাকুন। পাতে রাখুন শাকসবজি পানীয় প্রচুর পরিমাণে মৌসুমী ফল।

- ত্বক তৈলাক্ত হয়ে গিয়ে যেহেতু ব্রণের সমস্যা হয় তাই ত্বকের তৈলাক্ত ভাব দূর করা জরুরি। ফেসওয়াশ কেনার সময় দেখে নিন তা ওয়েল ফ্রি ফেসওয়াস কিনা। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment