শীতে পা ফাটার যন্ত্রণা থেকে মুক্তি মিলবে ঘরোয়া উপায়ে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৪, ২০২২

শীতকালে পা ফাটার সমস্যা অনেকেই ভুগে থাকেন। যা ভীষণ যন্ত্রণাদায়ক। সেই সঙ্গে একটি পায়ের সৌন্দর্য নষ্ট করে। এছাড়া অনেকেই এমন আছেন যারা বারোমাস‌ই পা ফাটার সমস্যায় ভুগেন। এদের মধ্যে অনেকের আবার পা ফেটে রক্ত বের হয়। এটি খুবই কষ্টদায়ক। দেখা যায় এমন পরিস্থিতিতে ক্ষতস্থানে ধুলাবালি ঢুকে ইনফেকশন হয়। পায়ের সমস্যা হতে থাকে।

এ সমস্যার সমাধানে কর্মব্যস্ততায় প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত একবার সময় দিন পায়ের প্রতি। কারণ নিয়ম করে পায়ের যত্ন নিলে এসব সমস্যা কখনোই হয় না। চলুন তবে জেনে নেয়া যাক পায়ের যত্নে করণীয়-

আরো পড়ুনঃ ত্রিশের পর যৌবন ধরে রাখার সহজ উপায়

- প্রতিদিনের খাবার তালিকায় ভেজিটেবল অয়েল, শাকসবজি, অপরিশোধিত আটার রুটি এবং ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। এতে করে আপনার শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টির চাহিদা মিটবে।

- পা ফাটা দূর করার জন্য স্ক্রাব খুবই কার্যকরী একটি উপায়। কেবল আবহাওয়ার জন্য নয়, শরীরে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল, জিংক, ওমেগা থ্রি ফ্যাটি এসিড ইত্যাদি পুষ্টির অভাবেও পা ফাটতে পারে। স্ক্রাব করার ফলে পায়ের ও তলার সব ময়লা দূর হয়ে যাবে। স্ক্রাব শেষে অবশ্যই ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

- একটি পাকা কলা ভালো করে চটকে পেস্ট তৈরি করে নিন। এবার পেষ্ট করা পাকা কলা টি পায়ের ফাটা অংশে লাগিয়ে দিন। প্রায় ১৫-২০ মিনিট রাখার পর হালকা গরম পানি দিয়ে ভালো করে পা ধুয়ে ফেলুন। দেখবেন পা অনেক নরম হয়েছে।

আরো পড়ুনঃ যে সকল ভুলের কারণে মেকআপ করার পরও মেয়েদের বয়স্ক দেখায়

- রাতে ঘুমানোর আগে পা পরিষ্কার করা খুবই প্রয়োজন। ভালোভাবে পা ধুয়ে ম্যাসাজ ক্রিম লাগিয়ে মোটা মোজা পড়ে ঘুমানো উচিত। নিয়মিতভাবে করার ফলে সকালে দেখবেন পা নরম হয়ে গেছে। এছাড়াও সব সময় খালি পায়ে চলাফেরা করবেন না।

- হালকা গরম পানিতে একটি লেবুর রস মিশিয়ে নিয়ে তাতে ২০ মিনিটের মত পা ভিজিয়ে রাখুন। এরপর খসখসে একটা কাপড় দিয়ে হালকাভাবে ঘষতে থাকুন পা। এতে পায়ের মৃতকোষ ও ময়লা দূর হবে। সপ্তাহ খানেক পর নিজেই এর উপকারিতা বুঝতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment