দীর্ঘক্ষন প্রস্রাব চেপে রাখলে হতে পারে মারাত্মক বিপদ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৮, ২০২২

প্রস্রাব শরীরের সুস্থতার ইঙ্গিত দেয়। প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নানা ধরনের ক্ষতিকর পদার্থ বেরিয়ে যায়। তবে অনেকেই অভ্যাস রয়েছে প্রস্রাব চেপে রাখার। বিশেষজ্ঞরা বলছেন এই অভ্যাস ডেকে আনতে পারে মারাত্মক সমস্যা।

১০-১৫ মিনিট প্রস্রাব চেপে রাখলে তেমন সমস্যা নেই। তবে ঘন্টার পর ঘন্টা প্রস্রাব চেপে রাখলে দেখা দিতে পারে ঘোর সমস্যা। সেক্ষেত্রে আপনার এই অভ্যাস আজ‌ই বদলান।

আরো পড়ুনঃ শীতকালে পায়ের মোজার দুর্গন্ধ দূর করার উপায় জেনে নিন

বিশেষজ্ঞদের মতে প্রত্যেকেরই উচিত প্রস্তাব পাওয়ার সঙ্গে সঙ্গেই টয়লেট করে ফেলার। পানি পান করার পর শরীরের প্রয়োজনের ব্যতীত বাকিটা কিডনিতে জমা হয়। এরপর শরীরের অন্যান্য খারাপ উপাদানের সঙ্গে পানি ব্লাডারে জমে।

ব্লাডার যখন পূর্ণ হয় পানিতে তখনই ব্রেইনে সংকেত যায় প্রস্রাব পেয়েছে। সেই সংকেত পাওয়ার পরই মূত্রত্যাগ করা জরুরি। জেনে নিন প্রস্রাব চেপে রাখলে যে ক্ষতি হতে পারে-

- ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই খুবই জটিল এক ধরনের সংক্রমণ। এক্ষেত্রে দীর্ঘক্ষণ টয়লেট চেপে রাখার কারণে মানুষ এই সমস্যায় আক্রান্ত হতে পারে।
প্রস্রাব চেপে রাখলে জীবাণুরা শরীরে বেশিক্ষণ থাকার সুবিধা পায়। তখন দেখা দেয় নানা সমস্যা। এক্ষেত্রে প্রস্রাব করার সময় জ্বালা, ইউরিন এর রং বদলে যাওয়া, তলপেটে ব্যথা, ইউরিনে গন্ধ ইত্যাদি সমস্যা দেখা যায়।

দিনে কতবার প্রস্রাব করবেন?

যদিও এ বিষয়টি একেকজনের শরীরের ওপর নির্ভর করে। ফলে প্রস্রাব‌ও সবার শরীরে সমান তৈরি হয় না। তবে দিনে ৪-১০ বার প্রস্রাব হলো স্বাভাবিক।

আরো পড়ুনঃ ধুন্দুল এর স্বাস্থ্য উপকারিতা

এক্ষেত্রে ৬-৮ বার হলো প্রস্রাবের গড়। সুস্থ থাকতে প্রস্রাব পেলেই দ্রুত টয়লেটে যেতে হবে। না হলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment