অতিরিক্ত মাংস খেলে যা করবেন

  • কবিতা আক্তার
  • জুলাই ২০, ২০২২

লালমাংসে প্রচুর পরিমাণে সাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল থাকে, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, গ্যাস্ট্রিক ও কোলেস্টেরলের সমস্যা হতে পারে।

তবে অতিরিক্ত মাংস যদি খেয়েই ফেলেন, তবে কিছু কাজ করলে সমস্যা হওয়ার আশঙ্কা কমে যাবে।। আসুন জেনে নেই বেশি মাংস খাওয়ার পর কী করবেন...

আরো পড়ুনঃ ত্বকের ঔজ্জ্বল্য হারিয়ে গেছে? ঝটপট ত্বককে করে তুলুন উজ্জ্বল

১. যেদিন মাংস একটু বেশি খাওয়া হবে, সেদিন অন্য দিনের চেয়ে একটি বেশি হাঁটুন। ২০-৩০ মিনিট হাঁটুন। এমনভাবে হাঁটতে হবে যেন গা থেকে ঘাম ঝরে। এতে বাড়তি ক্যালরি পুড়িয়ে ফেলা সম্ভব হবে।

২. প্রতিদিন মাংস খাওয়া ঠিক নয়। প্রতিদিন মেনুতে মাংস বা মাংস জাতীয় খাবার না রাখাই শ্রেয়। ভর্তা, ভাজি, ডাল ভাতের মতো সাধারণ খাবারই হবে সঠিক মেনু।

৩. মাংস বেশি খাওয়ার পর অস্বস্তি বোধ হলে অ্যাপল সাইডার ভিনেগার পান করলে উপকার পাবেন। এক গ্লাস পানিতে এক চা চামচ এসিভি মিশিয়ে পান করুন।

৪. খেতে পারেন পুদিনা পাতার চা। একমুঠো পুদিনা পাতা কুচি করে গরম পানিতে মিশিয়ে পান করুন। স্বাস্থ্যের জন্য এতে মধু মিশিয়ে পান করতে পারেন।

৫. মাংস খাওয়ার পর অস্বস্তি বোধ হলে লেবু, কমলালেবু ও মাল্টা ফল খেতে পারেন।

আরো পড়ুনঃ চুল পড়া রোধ ও নতুন চুল গজাতে সাহায্য করে কফি

৬. হলুদ হল সবচেয়ে শক্তিশালী, যা অ্যান্টি ইনফ্লামেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট ধর্ম সম্পন্ন একটি প্রাকৃতিক উপাদান। কুসুম গরম পানিতে হলুদ গুঁড়া, লেবুর রস ও মধু মিশিয়ে পান করতে পারেন।

৭. মাংস বেশি খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment