ভাত ঝরঝরে করে রান্না করার উপায়

  • ওমেন্স কর্নার
  • জুন ২৬, ২০২৩

ভাত রান্না করা আর এমন কী বিষয়! কিন্তু সেই ভাত ঝরঝরে করতে গেলে অনেককে গলদ্ঘর্ম হতে হয়। আধুনিক সময়ে যদিও ভাত রান্নার কাজটি অনেক বেশি সহজ করে দিয়েছে রাইস কুকার নামক যন্ত্র। এ যন্ত্র দিয়ে যেমন সহজেই ভাত রান্না করা যায়। তেমনই ভাত রান্না করা যাবে ঝরঝরে করেও। ফলে খাবারের টেবিলে কারো বিরক্তিমাখা চেহারা তৈরি হবে না।

আধুনিক কিচেন রাইস কুকার ছাড়া অনেকেই ভাবতে পারেন না। কারণ এতে যে কেউ সহজে ভাত রান্না করে ফেলতে পারবেন। এমনকি নতুন রাঁধুনি হলেও সমস্যা নেই। অনায়াসে হয়ে যাবে ভাত। বাজারে বিভিন্ন ধরনের রাইস কুকার পাওয়া যায়। সেখান থেকে নিজের পছন্দসই রাইস কুকার বেছে নিলেই হবে।

তার পরও ভাত ঝরঝরে করে তৈরি করার বেশকিছু উপায় রয়েছে। জেনে নিন তেমনই একটি টিপস।

আরো পড়ুন: রান্নায় টক দই ব্যবহারের ৫ টিপস

রান্না বিশেষজ্ঞদের মতে, রান্নার হাত ভালো হলেও ভাত ও চা—এ দুটি উপাদান ভালো করে তৈরির কৌশল সবার আয়ত্তে থাকে না। চালের মান, ভাত ফোটার সময়, চাল ফুটতে দেয়া পানির পরিমাণ, হাঁড়ির আয়তন অনুযায়ী চালের পরিমাপ, ফেন ঝরিয়ে নেয়ার সময়—এমন বেশকিছু বিষয়ের ওপর নির্ভর করে ঝরঝরে ভাত তৈরির বিষয়টি। কোনো একটিতে ঘাটতি হলেই ভাত আর ভালো হয় না।

তবে একটি ঘরোয়া কৌশল জানলে চালের মান যেমনই হোক, ঝরঝরে ভাত পাবেন সহজেই। ভালো ভাত রান্না করতে হলে পানির মান, ফেন গালার সময় এগুলোর প্রতি যত্নবান হতে হবে অবশ্যই। পাশাপাশি ভাত ফোটানোর সময় অবলম্বন করুন সহজ একটি কৌশল।

ভাত রান্নার জন্য হাঁড়িতে যে পরিমাণ পানি দেবেন সেই পানিতে একটা লেবু চিপে দিন। ভাত ফুটে গেলে গ্যাস বন্ধ করে হাঁড়ির ঢাকনা না খুলেই অল্প ক্ষণ ভাত রেখে দিন। তারপর ঢাকনা খুলে ফেন আগে ফেলে দিন। এবার ভাতের ফেন গেলে দিন।

আরো পড়ুন: পরোটা হবে স্বাস্থ্যকর, জেনে নিন ৬ টিপস

ভাত রান্নার সময় লেবুর রস যোগ করলে শুধু ঝরঝরে গোটা দানার ভাত পাবেন এমনই নয়, ভাতে বাড়তি সুগন্ধও যোগ হবে। রন্ধনশিল্পীদের মতে, লেবুর অ্যাসিড চালকে একে অন্যের গায়ে লাগতে দেয় না ও চালের নিজস্ব আঠা ভাব কাটাতে সাহায্য করে। তাতেই ভাতটা হয়ে ওঠে পুরোপুরি ঝরঝরে। এবার সুস্বাদু সবজি বা তরকারির সঙ্গে খান ঝরঝরে ভাত।

রেসিপি ক্রেডিট: zoombangla

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment