জিন্স প্যান্টের রং নীল কেন হয়?

  • ওমেন্স কর্নার
  • মে ১২, ২০২৪

জিন্সে‌র প্যান্টের কথা উঠলেই চোখের সামনে নীল রং ভেসে ওঠে। কারণ এ কাপড়ের বেশির ভাগ পোশাকের নীল রঙের হয়ে থাকে। কিন্তু কী কারণে জিন্সের রং নীল হয়ে থাকে আজ জানা যাক।

বাজারে বিভিন্ন রঙের জিন্স‌ পাওয়া যায়। কিন্তু জিন্সের জন্মের শুরু থেকে নীল রঙের জিন্সে‌রই কদরই বেশি। জিন্স‌ কয়েক শতকের পুরোনো পোশাক। বর্তমানে জিন্স‌ ফ্যাশনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠলেও আদি যুগে এর সঙ্গে ফ্যাশনের কোনও সম্পর্ক ছিল না।

এক সময় এটি শ্রমিকদের পোশাক ছিল। যে কাপড় থেকে জিন্স‌ তৈরি হয়েছিল, তাকে ফরাসি ভাষায় বলা হয় ‘সেরগে’। এটিই নাম দেওয়া হয় ‘সেরগে ডি নিমস’। এটিই পরে সংক্ষিপ্ত হয়ে ‘ডেনিম’-এ রূপান্তরিত হয়। এর পরে ধীরে ধীরে ইউরোপজুড়ে ডেনিম জনপ্রিয় হয়ে ওঠে।

আরো পড়ুন:
রহস্যময়ী মোনা লিসা‍‍`র পাঁচ রহস্য
উল্কাপিন্ড সম্পর্কে অজানা তথ্য জানুন একনজরে
পৃথিবী সৃষ্টির আনুমানিক বয়স কত?
গ্রামোফোন, বাল্ব ও টেলিগ্রাফ আবিষ্কারের অজানা তথ্য

ইতিহাস থেকে জানা যায়, ১৮৫০ সালের দিকে লেভিস স্ট্রাউস নামের এক জার্মান ব্যবসায়ী ক্যালিফোর্নিয়ায় জিন্স‌ বিক্রি করা শুরু করেন। সেখানকার কয়লাখনি শ্রমিকদের এই জিন্স‌ বেশ পছন্দ হয়। এ কাপড় বাকি কাপড়ের তুলনায় অনেকটাই মোটা, সহজে ছিঁড়ে না। সে সময়ে আমেরিকায় এ জিন্স‌ শুধু শ্রমিকরাই পরতেন। প্রথমে ডেনিম অনেক রঙের হতো। কিন্তু পরে দেখা গেল, শ্রমিকদের অন্য জামাকাপড় ময়লা হয়ে গেলেও নীল জিন্স‌ নোংরা কম হতো।

সে কারণে নীল রংকেই এ পোশাকের জন্য বেছে নেওয়া হয়। এরপর হলিউডের বিভিন্ন ছবিতে নীল জিন্স‌কে ফ্যাশন হিসেবে দেখানো শুরু হয়। ধীরে ধীরে আমেরিকাজুড়ে জিন্স‌ পরার প্রবণতা ছড়িয়ে পড়ে। আস্তে আস্তে বিশ্বের বিভিন্ন দেশের বাজার দখল করে জিন্স‌। এমনকী এখনও বেশির ভাগ জিন্সে‌র রংই নীল রাখা হচ্ছে।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment