স্মার্টফোনে পানি ঢুকলে যা করবেন

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১০, ২০২৪

বর্তমান সময়ে মোবাইল অতি প্রয়োজনীয় গ্যাজেট। মোবাইল ছাড়া এক মুহূর্ত চলা মুসকিল। যোগাযোগ, বিনোদন থেকে শুরু করে আর্থিক অনেক কাজে এটি ব্যবহৃত হয়। তাই সখের মোবাইলের কোন সমস্যা হলে, অসুবিধায় পড়তে হয়।

অনেক সময় অসাবধানতা বসত মোবাইলে পানি ঢুকে যায়। এতে গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হওয়ার আশঙ্কা থাকে। তবে কিছু পদক্ষেপ গ্রহণ করলে এটি নষ্ট হওয়ার আশঙ্কা কমে। চলুন জেনে নেই এমন কিছু টিপস-

প্রথমেই পানিতে ভেজা মোবাইলের সুইচ বন্ধ করতে হবে। এতে ক্ষতির পরিমাণ কম হবে। এরপর কেস খুলে কভার, সিম, ব্যাটারি (যদি আলাদা করা যায়) এবং মেমোরি কার্ড আলাদা করতে হবে। সবশেষে টিস্যু পেপার দিয়ে এগুলো মুছে নিতে হবে।

আরো পড়ুন:

পাঁচটি নয়, আরো ইন্দ্রিয় রয়েছে মানুষের
পৃথিবীর রহস্যময় সৃষ্টিতত্ত্ব প্রতিনিয়ত উন্মোচন করছেন বিজ্ঞানীরা
কেমন ছিল গ্রীস ও রোমের ধর্ম?

মোবাইলটি আলতো করে ঝাঁকান। একইভাবে হেডফোন জ্যাক, চার্জিং পোর্ট ইত্যাদিতে আটকে থাকা পানি বের করার চেষ্টা করুন। ফ্যানের নিচে রেখে বাতাসে ভালো করে শুকিয়ে নিন।

ফোনটিকে একটি এয়ার টাইট পাত্রে রেখে দিন। এটিও ভেজা ভাব দূর হতে সহায়তা করে। ভেজা ভাব চলে যাওয়ার পরও ৪৮ ঘণ্টার আগে ফোনটি ব্যবহার না করাই ভালো।

স্মার্টফোনে পানি ঢুকলে কোনভাবেই চার্জে দেওয়া ঠিক হবে না। যতক্ষণ না ভেজা ফোন সম্পূর্ণ শুকনো হচ্ছে, ততক্ষণ চার্জার থেকে দূরে রাখতে হবে।


পোস্ট ক্রেডিট: বৈশাখী অনলাইন  

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment