কমলালেবু চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৫, ২০২১

প্রথমে এমন জায়গা নির্বাচন করুন যেখানকার তাপমাত্রা ১৩ ডিগ্রি সেন্টিগ্রেড এর উপরে এবং ৩৮ ডিগ্রী সেন্টিগ্রেড এর নিচে থাকে, সেখানে কমলালেবু চাষ করার জন্য উপযুক্ত স্থান। তবে বেলে এবং দোআঁশ মাটিতে কমলা লেবু চাষ করা ভালো।

বংশবিস্তার: বীজ থেকে জাইগোটিক-এ দুর্বল বীজে এক্ষেত্রে মাতৃ গাছের গুনাগুন বজায় থাকে না এবং ফল ধরতে প্রায় ৪-৫ বছর লাগে। চারাগুলো সবল হলে মাতৃ গাছের গুনাগুন বজায় থাকে এবং ভাইরাস মুক্ত হয়। গাছে ফল ধরতে ৪-৫ বছর লাগে। চারা

রোপণের উপযুক্ত সময়: আমাদের দেশের আবহাওয়ায় আপনি বছরের যেকোনো সময় এই কমলা লাগাতে পারেন। বর্ষার শুরুতে অর্থাৎ মে জুন মাসে চারা রোপণ করতে হয়। উল্লেখ্য, সেচের সুবিধা থাকলে যেকোনো সময় কমলা লেবুর চারা রোপণ করা যায়।

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

মাদা তৈরিও রোপন পদ্ধতি: কমলা লেবুর চারা রোপণের জন্য সমতল জমিতে বর্গাকার, আয়তাকার এবং পাহাড়ি জমিতে কন্টোর পদ্ধতিতে মাদা তৈরি করতে হবে। মাদার গর্তের আকার ৬০*৬০*৬০ সেন্টিমিটার এবং চারা থেকে চারা ৪*৪ মিটার দূরত্বে রোপন করতে হয়। সার ব্যবস্থাপনা: গোবর ১০ কেজি, ইউরিয়া, ২০০ গ্রাম, টিএসপি ২০০ গ্রাম, এমওপি ২০০ গ্রাম, চুন ৫০০ গ্রাম।

সেচ ব্যবস্থাপনা: খরা মৌসুমে বয়স্ক গাছে ২-৩ সেচ দিতে হয়। গাছে ফল পরিপক্ক হওয়ার সময় সেচ দিলে ফল আকারে বড় ও রস যুক্ত হয়।

সতর্কতাঃ গাছের গোড়ায় পানি জমলে মাটি বাহিত রোগ হতে পারে তাই পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

পরিচর্যা: আগাছা যে কোন ফসল উৎপাদনে একটি বিরাট অন্তরায় তাই আগাছা পরিষ্কার রাখতে হবে। কমলার চারা রোপণ করা হলে এর চারপাশের মাটিকে উঁচু করে দিতে হবে যেন গাছের গোড়ায় পানি না জমে। গাছ লাগানোর পর ফল ধরার আগ পর্যন্ত ধীরে ধীরে ডাল ছেঁটে গাছকে নির্দিষ্ট আকারে রাখতে হবে।

ডাল ছাঁটাই এরপর কাটা অংশে বর্দোপেস্ট দিতে হবে। এজন্য দুটি পাত্রে ৭০ গ্রাম তুঁতে ও ১৪০ গ্রাম চুল আলাদাভাবে মিশ্রন করে এক লিটার পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে।

আরো পড়ুনঃ আপনার ওজন বাড়াবে প্রতিদিনের যে খাদ্য তালিকা !

ফল সংগ্রহ: কমলা একটি জনপ্রিয় লেবুজাতীয় রসালো ফল। এফল পরিপক্ক হওয়ার সঙ্গে সঙ্গে রং বদলাতে শুরু করে। গাছে কমলা ভালোভাবে পাকার পর ফল সংগ্রহ করলে মিষ্টি হয়।

ফলন: এক একটি গাছে প্রচুর পরিমাণে কমলা ধরে। একটি পূর্ণবয়স্ক কমলা গাছ থেকে বছরে গড়ে প্রায় ৩০০-৪০০ কমলা পাওয়া যায়। উল্লেখ্য, বেশি বয়স্ক কমলা গাছ বছরে এক হাজার থেকে দেড় হাজার পর্যন্ত ফল দিয়ে থাকে। একটি কমলা গাছ সাধারণত ৫০-৭০ বছর পর্যন্ত ফল দিয়ে থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment