টবে ডালিম চাষ ও পরিচর্যায় করণীয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৪, ২০২১

টবে ডালিম চাষ ও পরিচর্যায় করণীয় সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই। বর্তমান সময়ে টবে বিভিন্ন ফলের চাষ বেশ জনপ্রিয়। এসব ফলের মধ্যে ডালিম চাষ অন্যতম। আসুন জেনে নেই ডালিম চাষ ও পরিচর্যায় করণীয় সম্পর্কে-

টবে ডালিম চাষ ও পরিচর্যায় করণীয়: টবে ডালিম চাষ করতে চাইলে অবশ্যই টব রাখার জায়গা সঠিক হওয়া প্রয়োজন। ডালিম চাষের জন্য অন্ততপক্ষে দেড় ফুট বাই দেড় ফুট সাইজের টপ ব্যবহার করতে হবে। এর থেকে ছোট টবে ডালিম চাষ করা যাবে না। এখানে টবে ডালিম চাষের মাটি তৈরি থেকে শুরু করে ডালিম গাছের যত্ন ও পরিচর্যা সবগুলো একে একে তুলে ধরা হলো।

আরো পড়ুনঃ আপনার ওজন বাড়াবে প্রতিদিনের যে খাদ্য তালিকা !

টবে ডালিম চাষের জন্য মাটি তৈরি: টবে ডালিম চাষের জন্য মাটি তৈরি করার সময় প্রথমে আপনার ড্রামের নিচে চার থেকে পাঁচটি ছিদ্র করে নিতে হবে। মাটি তৈরির সময় ১০ ভাগ মাটি এবং একভাগ জৈব সার ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এর সাথে ৪০ গ্রাম পরিমাণ টিএসপি এবং ৪০ গ্রাম পটাশিয়াম ১৫০ গ্রাম পরিমাণ হাড়ের গুঁড়া খুব ভালোভাবে মাটির সঙ্গে মিশিয়ে নিন।

সবগুলো সার মেশানোর পর টবটি মাটি বোঝাই করে এভাবে অন্তত ১০ দিন রেখে দিন। এরপর টবে ডালিমের কলম চারা রোপন করতে পারেন। রোপনের সময় টব বা ড্রামের উপরের কিছু অংশ খালি রাখুন এতে পানি দিতে সুবিধা হবে।

টবে ডালিম গাছের যত্ন ও পরিচর্যা: টবে ডালিম চাষ পদ্ধতিতে যত্ন ও পরিচর্যা করাটা খুবই প্রয়োজনীয় একটি কাজ। গাছে কোন রোগ বালাইয়ের আক্রমণের সঙ্গে সঙ্গে প্রতিষেধকের ব্যবস্থা নিতে হবে। এছাড়া প্রথমবার সার প্রয়োগের পরও গাছের সার প্রয়োজন হয়। এজন্য দুই সপ্তাহ পর পর ডালিম গাছে কিছু পরিমাণ তরল সার প্রয়োগ করুন। তরল সার তৈরি করতে ২০০ গ্রাম পরিমাণ সরিষার খৈল সাত থেকে আট দিন পানিতে ভিজিয়ে রাখুন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

টবে ডালিম চাষ করার সময় তরল সার ব্যবহার করলে গাছের গ্রোথ ভালো থাকে এবং গাছ সুস্থ সবল থাকে। বর্ষার সময় আপনাকে অবশ্যই গাছের জন্য আলাদা কিছু যত্ন নিতে হবে। বর্ষার সময় টবের গোড়ার মাটি একেবারে সম্পূর্ণ ভরে দিন। যেন পানি উপর দিয়ে ঘুরে বাইরে পড়ে যায়। একই ডালে অতিরিক্ত ফল ধরলে ছোট এবং দুর্বল ফল গুলো ছিড়ে ফেলুন ফলে অন্য ফলগুলো দ্রুত বড় হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment