স্তন ক্যান্সারের কারণ

  • তাসফিয়া আমিন
  • মার্চ ৪, ২০২০

স্তন ক্যান্সারের সঠিক কারণ নির্ণয় করা এখনও সম্ভব না হলেও, কাদের এই রোগ হওয়ার ঝুঁকি বেশি, সেটা জানা যায়। মেয়েদের বয়স বাড়ার সাথে সাথে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। সাধারণত, মেয়েদের স্তনে দুই ধরনের টিউমার হতে পারে; বিনাইন ও ম্যালিগন্যান্ট।

বিনাইন টিউমার ক্ষতিকারক নয় এবং চিকিৎসায় সেরে যায়। কিছু বিনাইন টিউমার আবার স্তন ক্যান্সারের আশঙ্কা বাড়াতেও পারে। আর ম্যালিগন্যান্ট টিউমারে এক ধরনের ক্যান্সার জীব কোষ থাকে, যা সময়ের সাথে সাথে সারা শরীরে ছড়িয়ে পড়ে। এই সব জীব কোষ স্তন ছাড়াও শরীরের অন্যান্য জায়গায় নতুন টিউমার তৈরি করতে শুরু করে।

১. বংশগত কারণঃ স্তন ক্যান্সার জিনবাহী রোগগুলির মধ্যে একটি। BRCA1 ও BRCA2 জিন উত্তরাধিকার সূত্রে শরীরে এলে তা থেকে স্তন ক্যান্সার হতে পারে। অর্থাৎ, একই পরিবারের কোনও নিকটাত্মীয়ের স্তনে ক্যান্সার হওয়ার ইতিহাস থাকলে, সেই পরিবারের মেয়ের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। শুধু স্তন না,পরিবারে কারও ভ্রূণকোষ বা মলাশয়ে ক্যান্সার থাকলেও পরবর্তী প্রজন্মের মেয়েদের স্তনে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে।

২. বেশি বয়সে গর্ভধারণঃ বেশি বয়সে সন্তান হলে বা সন্তান না হলে এই ক্যান্সার হতে পারে।

৩. অস্বাস্থ্যকর খাবার অভ্যাসঃ প্রচুর ফ্যাট জাতীয় খাবার খাওয়া, শাক সবজি না খাওয়া, দীর্ঘদিন ধরে প্রিজারভেটিভ দেওয়া খাবার খাওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়।

৪. বেশি বয়স মাসিক বন্ধ হওয়া, বাচ্চাকে বুকের দুধ না খাওয়ানো, গর্ভনিরোধক ট্যাবলেটের অত্যধিক ব্যবহার স্তন ক্যান্সারের জন্য দায়ী হতে পারে।

৫. অতিরিক্ত ওজনঃ অতিরিক্ত বেশি ওজন যে সব মহিলার, তাদের এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

৬. বডি স্প্রে বা ডিওডোরেন্ট ডিওডোরেন্ট কেনার আগে ভালো করে যাচাই করে কেনা উচিত। ডিওডোরেন্ট-এ অ্যালুমিনিয়াম বেইজড নামক উপাদান স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

৭. ব্রাঃ সঠিক সাইজের ব্রা ব্যবহার করা উচিত। ঘরে থাকলে এবং রাত্রে ব্রা খুলে ঘুমনো উচিত। এতে স্তনে ক্যান্সার হওয়ার আশঙ্কা কমে।

Leave a Comment