সর্বপ্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ড.এম আলিমউল্যা মিয়ান

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • মে ২১, ২০২১

সর্বপ্রথম বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোক্তা হলেন ড.এম আলিমউল্যা মিয়ান। তিনি ১৯৪২ সালের ১৫ ফেব্রুয়ারি কুমিল্লা জেলায় জন্মগ্রহন করেন। অধ্যাপক মিয়ান একজন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান এবং মরহুম বীর প্রতিক কর্ণেল সফিক উল্যার ছোট ভাই। প্রত্যেকটা মানুষের আলাদা আলাদা একটি স্বপ্ন থাকে, আর সেই স্বপ্নকে আকড়ে ধরে মানুষ বেচে থাকে। বাংলাদেশের মানুষের জন্য এক অন্য শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষা ব্যবস্থার উন্নত এক পর্যায়ে পৌছানোর জন্য স্বপ্ন দেখেছিলেন ড.এম আলিমউল্যা মিয়ান। তাই তিনি আশির দশকে সর্বপ্রথম বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন।

(গুগল থেকে নেয়া) ড.এম আলিমউল্যা মিয়ান ১৯৯১ সালে ইউএসএর ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিও এজাম্পশান ইউনিভার্সিটির সহযোগিতায় আইইউবিএটি নামের বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। অধ্যাপক মিয়ান বাংলাদেশে ব্যবসা উন্নয়ন, শিক্ষা, ডিজাস্টার ম্যানেজমেন্ট, জলবায়ু পরিবর্তন, পরিবার পরিকল্পনা, মানব সম্পদ উন্নয়ন, ব্যবসায় ব্যবস্থাপনা, জ্বালানী নীতি ইত্যাদি সংক্রান্ত ব্যাপক বিষয়ে ৫১টি রচনাসহ শিক্ষামূলক ১৫টি বই এর প্রণেতা ও সহযোগী প্রণেতা।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

বহুমূখী গবেষণা ও প্রজেক্ট কনসালটেন্সি ছাড়াও তিনি বিশ্বের বিভিন্ন সম্মেলন, সেমিনার ও ওয়ার্কশপে যোগদান করেন। শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে অনার্স ও ১৯৬৩ সালে মাস্টার্স সমাপ্ত করেন এবং তারপর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ১৯৬৮ সালে এমবিএ সম্পন্ন করেন এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার স্কুল অব বিজনেস থেকে ১৯৭৬ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ড. মিয়ান সুইজারল্যান্ডের জেনেভাস্থ ইন্টারন্যাশনাল সোসাইটি ফর লেবার এন্ড সোস্যাল সিকিউরিটি ল এর নির্বাহী কমিটির সদস্য ছিলেন। তিনি এসোসিয়েশন অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউশনস ইন সাউথ এশিয়া (এমডিসা) এর অন্যতম প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য ছিলেন।

তিনি একজন রোটারিয়ান এবং রোটারি ক্লাব অব গ্রেটার ঢাকার একজন সদস্য ও প্রাক্তন প্রেসিডেন্ট ছিলেন। বাংলাদেশের অন্যতম কয়েকজন মেধাবী এবং উচ্চশিক্ষিত ব্যাক্তিক্ত এর তালিকায় অধ্যাপক অনন্য একজন। আলোচিত কিছু প্রোগ্রাম ছাড়াও শিক্ষা নিয়ে মিয়ান অগণিত অনেক কার্যকলাপ করেছেন যে কাজগুলো তাকে আরো জ্ঞানী হয়ে উঠতে সহায়তা করেছেন। ১৯৬৩ সালে জ্ঞানগর্ভ ব্যক্তিত্ব ও বিভিন্ন শিক্ষামূলক পেশার অধিকারী ড. মিয়ান শিক্ষক হিসাবে পেশাজীবন শুরু করেছিলেন। ১৯৯৪ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও আইবিএর পরিচালকসহ তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন।

আরো পড়ুনঃ আপনার ওজন বাড়াবে প্রতিদিনের যে খাদ্য তালিকা !

অধ্যাপক মিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের ডাইরেক্টর ও অধ্যাপক এবং সেন্টার ফর পপুলেশন ম্যানেজমেন্ট এন্ড রিসার্চ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। এছাড়া যুক্তরাষ্ট্র ও গ্রেট ব্রিটেনে পড়াশুনা সম্পন্ন করেছেন, তাছাড়াও তিনি নাইজেরিয়াতে ১৯৮১ সালে ভিজিটিং অধ্যাপক হিসাবে আহমাদু বালু বিশ্ববিদ্যালয়ে এক সেমিস্টার কাজ করেছেন। ১৯৯১ সালের জানুয়ারী মাসে মিয়ান প্রতিষ্ঠা করেছিলেন দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবিএটি। ১৯৯২ সালে এই বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি প্রোগ্রাম চালু করা হয়েছিল এবং তিনি ১৯৯৪ সাল থেকে আইইউবিএটির উপাচার্যের দায়িত্ব পালন করেন। সারা দেশ খ্যাত এই অধ্যাপক কুমিল্লা জেলার গর্ব অধ্যাপক ড. মিয়ান ২০১৭ সালের ১০ মে চিকিৎসাধীন থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অধ্যাপক মিয়ানের এই অনন্য স্বপ্নের পিছনে আরেকটি বড় উদ্যেগ ছিল অর্থের অভাবে দেশের কোন মেধাবী ব্যাক্তি যেন উচ্চ শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না থাকে। আর এ লক্ষ্যে তিনি জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত কাজ করে গেছেন। অধ্যাপক মিয়ান তার মেধা ও শিক্ষাগত যোগ্যতার কারণে নিজ দেশ ছাড়াও আরো কয়েকটি দেশে নাম করেছেন এবং আন্তর্জাতিক কিছু পুরস্কার পেয়েছেন।

আরো পড়ুনঃ ঘরের কাজের মাধ্যমেই গড়ে তুলন আকর্ষণীয় ফিগার

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment