একজন অদম্য নারী উদ্যোক্তা জোবায়েদা সুলতানার গল্প

  •  সারোয়ার হোসেন  
  • মার্চ ৮, ২০২৪

বিশ্বের অর্ধেক জনসংখ্যা যেখানে নারী সেখানে নারীকে বাদ দিয়ে এই পৃথিবীর সামগ্রিক উন্নয়ন কখনোই সম্ভব নয়। আমাদের দেশের ক্ষেত্রেও কথাটি পুরোপুরি সত্য। তবে অপ্রিয় সত্য হচ্ছে, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতিতে পুরুষের তুলনায় নারীর অংশগ্রহণ সবসময়েই কম। তবে আশার কথা এই যে, নানা প্রতিকূলতা পেরিয়ে অতীতের যেকোনো সময়ের তুলনায় কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ এবং অবদান দিন দিন বাড়ছে। আজ নারী ঘরের বাইরে বেরোচ্ছে, নানা প্রতিযোগিতামূলক কাজে অংশ নিচ্ছে পুরুষের পাশাপাশি সমান তালেই। নারী আজ শুধু চাকরিই নয়, উদ্যোগী হচ্ছে নানা স্বাধীন ব্যবসায়। আজকের নারী দিবসে জেনে নেয়া যাক এমনি একজন অদম্য নারী উদ্যোক্তা জোবায়েদা সুলতানার গল্প।

জোবায়েদা সুলতানা আজ থেকে প্রায় দশ বছর আগে কাজ শুরু করেছেন বাংলাদেশের আইটি ইন্ডাস্টি নিয়ে। প্রযুক্তিকে আপন করে নিয়ে শুরু করেছেন নিজের ব্যবসা। দেশের অন্যতম অ্যাম্বেডেড ফাইন্যান্সিং এবং Gen-AI ক্ষমতায়িত বিটুবি মার্কেটপ্লেস ‘একবাজ’-এর সহ-প্রতিষ্ঠাতাও ম্যানেজিং ডিরেক্টার তিনি। প্রতিষ্ঠানটি শুরু থেকেই ওয়েব এবং মোবাইল এপ্লিকেশনের মাধ্যমে শহর থেকে প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মুদি দোকানদারদের ব্যবসা ডিজিটালাইজড করে তাদের ব্যবসা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সহজ সমাধানে কাজ করে যাচ্ছে। বর্তমানে একবাজের সাথে প্রায় ১ লাখ মুদি দোকানদার তাদের ব্যবসায় উন্নয়নে কাজ করছে। যার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নারীও আছে।

জোবায়েদা সুলতানা বলেন, "একজন নারীর ঘরসংসার সব সামলে নিজের ব্যবসা সামলানোর বিষয়টা খুব একটা সহজ কাজ নয়। তবে পরিবারের সবাই যদি একে অপরের সহযোগী হয়ে কাজ করে তাহলে সংসার ও কর্মক্ষেত্র অনেকটাই সহজ হয়ে আসে। "

তিনি বলেন, "ব্যবসার শুরুতে আমার প্রধানত অর্থনৈতিক সমস্যা ছিল। এছাড়া আমাদের মার্কেট খুব একটা নারী বান্ধব নয়। আমাদের দেশে দক্ষ জনশক্তি কম। তাই সাহস, আগ্রহ ও দক্ষতা নিয়েই এগিয়ে যেতে হবে। আমি এই বিষয়গুলো মাথায় রেখেই এগিয়ে যাওয়ার চেষ্টা করেছি। নতুন বিষয় সম্পর্কে জানা, দক্ষতা বাড়ানোর চেষ্টা করেছি। "

তিনি আরও বলেন, "নারীদের বাইরে কাজের ক্ষেত্রে পারিবারিক যে প্রধান প্রতিবন্ধকতা থাকে তেমনটা আমারও ছিল। ঘর সংসারের সব কাজ শেষ করে বাইরে কাজ করা। তাছাড়া অনেক মানুষই নিরুৎসাহিত করত। বিভিন্ন কাজে বাধা ছিল। ঘরে ফেরার নির্দিষ্ট সময়সীমা- এমন অনেক কিছু। এগুলোকে খুব বেশি গুরুত্ব দিলে আজ হয়ত এখানে আসা হত না।"

সবশেষে তিনি বলেন, "নারী ও পুরুষ মিলে পরিবার ও সমাজ। নারীকে ছাড়া সমাজ উন্নতি করতে পারে না। যেমন, গাড়ির চার চাকার মধ্যে একটি চাকা নষ্ট হয়ে গেলে যেমন গাড়ী চলতে পারে না। তেমনি নারী ছাড়া সমাজ উন্নতি হয়না৷ তাই শুধু নারী দিবসে নয় সারাবছর নারীকে বুঝার চেষ্টা করুন, নারীকে মুল্যায়ন করুন, নারীকে সময় দিন, সম্মান দিন।"
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment