পাঠকের আগ্রহ সৃষ্টি করেছে সিরাত গ্রন্থ ‘প্রশংসিত’

  • মুহাম্মদ আসাদুল্লাহ 
  • মার্চ ৮, ২০২২

এবারের বইমেলায় চমক হিসেবে আবির্ভূত সিরাতে রসুলুল্লাহ’র উপর লিখিত বাংলা সাহিত্যে অনন্য সংযোজন ‘প্রশংসিত’। বইটি লিখেছেন মুহাম্মদ সৈয়দুল হক। প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। বিশ্বমানবতার মুক্তির দিশারি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পুণ্যময় জীবনবৃত্তান্তকে এককথায় ‘সিরাত’ বলা হয়। বাংলা ভাষায় সিরাত গ্রন্থের বিশাল সম্ভার রয়েছে। সংখ্যার হিসেবে সেটা হাজারের কাছাকাছি। এই এক বিষয়ে যতবেশি বই লেখা হয়েছে, অন্যকোনো বিষয়ে সম্ভবত ততটা হয়নি। তবে কেন নতুন এই সংযোজন? এই বইয়ের বিশেষত্বই বা কী? কেনই বা বইটি পাঠকরা এত পছন্দ করছে?

এ ব্যাপারে বইটির লেখক মুহাম্মদ সৈয়দুল হক জানান, এটি গতানুগতিক কোনো সিরাতগ্রন্থ নয়। বইটির বিশেষত্ব মূলত এটির ভাষাশৈলীতে। সিরাত হলেও এটি অন্য আট-দশটি সিরাতের মতো গৎবাঁধা নিয়মে লেখা হয়নি। পুরো বইটি সাজানো হয়েছে উপন্যাস আকারে। এটিতে অতিরিক্ত তথ্যের ঝনঝনানি নেই; আছে প্রেমের আবহ। লেখকের বিশ্বাস—পাঠক এটির বর্ণনায় একবার ঠিকঠাক ঢুকে পড়লে শেষ না করা পর্যন্ত বেরোতে পারবে না। কারণ, প্রতিটি পরিচ্ছেদ একটার সাথে আরেকটা এমনভাবে ওতপ্রোতভাবে জড়িত যে, একটা পরিচ্ছেদ শেষে অন্য পরিচ্ছেদে যেতে পাঠককে এক প্রকার বাধ্য করবে। আর ঠিক এই কারণেই বইটি পাঠকদের এত পছন্দ হচ্ছে।   

আরো পড়ুন : এবারের বই মেলায় পাওয়া যাচ্ছে বীর মুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদারের দুইটি বই

বইটি সম্পর্কে দাঁড়িকমা প্রকাশনীর প্রকাশক আবদুল হাকিম নাহিদ জানান, বইটি মেলায় আসার কয়েকদিনের মাথায় প্রথম মুদ্রণ শেষ হয়ে যায়। সম্প্রতি দ্বিতীয় মুদ্রণ এসেছে। বইটির চাহিদা সম্পর্কে তিনি বেশ উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, এবার দাঁড়িকমা প্রকাশনী থেকে যতগুলো নতুন বই বেরিয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি সাড়া জাগিয়েছে প্রশংসিত। বইটি শিগগিরই সিরাত-সাহিত্যে বিশেষ স্থান দখল করতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
 
উল্লেখ্য যে, এবারের ঢাকা অমর একুশে গ্রন্থমেলা চলবে ১৭ই মার্চ ২০২২ পর্যন্ত। বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে ১৪৮ নং দাঁড়িকমার স্টলে। এ-ছাড়াও চট্টগ্রাম বইমেলায় ৪১-৪২ ও খুলনা বইমেলার ৬৮ নং স্টলে পাওয়া যাচ্ছে। পাওয়া যাচ্ছে দেশের বিভিন্ন লাইব্রেরি ও অনলাইন প্লাটফর্ম রকমারি.কম ও ওয়ালিফাই.কমে।

Leave a Comment