টাইট পোশাক পরা যে কারণে বিপদজ্জনক

  • কবিতা আক্তার
  • মার্চ ২৫, ২০২৩

ফ্যাশন সচেতন অনেকেই টাইট ফিট বা আটোসাটো পোশাক পরতে পছন্দ করেন। তবে জানলে অবাক হবেন, টাইট ফিটিং পোশাক পরা স্বাস্থ্যের জন্য হতে পারে ক্ষতিকর।

বিশেষজ্ঞদের মতে, অত্যন্ত আটোসাটো পোশাক পাকস্থলী ও অন্ত্রের ওপর চাপ সৃষ্টি করে। যদি পোশাকটি খুব টাইট হয় ও আপনার ত্বকের ওপর চাপ প্রয়োগ করে তাহলে সেটি রক্ত প্রবাহকে প্রবাহিত করতে পারে বা স্নায়ুর ক্ষতি হতে পারে। এছাড়া খুব টাইট পোশাক পড়লে ত্বকে জ্বালা, চুলকানি কিংবা ছত্রাক এর সংক্রমণ হতে পারে। যদি পোশাক আপনার ত্বকে লাল দাগ বা চাপের চিহ্ন রেখে যায় বা শ্বাসনিতে অসুবিধা হয় তাহলে অবশ্যই সেগুলো পড়া এড়াতে হবে।

আরো পড়ুনঃ ঘুমানোর সময় ব্রা পরার ক্ষতিকর দিকগুলো

ভারতের ডিএনএ স্কিন ক্লিনিক এর প্রতিষ্ঠাতা ও প্রধান চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার প্রিয়াংকা রেড্ডি ত্বকে টাইট পোশাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানিয়েছেন। 

চলুন জেনে নেওয়া যাক-

জ্বালাপোড়াঃ আটোসাটো পোশাক পড়লে উরু কিংবা বগলে ঘর্ষণের ফলে জ্বালাপোড়া হতে পারে, যা পরবর্তী সময়ে যন্ত্রণাদায়ক হয়ে উঠতে পারে।

আরো পড়ুনঃ লেগিংস এবং টাইটস আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

ছত্রাক সংক্রমঃ আটোসাটো পোশাক বা সিন্থেটিক ফাইবার দিয়ে তৈরি পোশাক ত্বককে শ্বাস নিতে দেয় না এমন পোশাক পরলে ত্বকে ছত্রাক বেড়ে যেতে পারে।

ব্রণঃ আটোসাটো পোশাক ত্বকের বিরুদ্ধে ঘাম ও তেল আটকে রাখতে পারে, যা ত্বকের ছিদ্র আটকে দিতে পারে। ফলে ত্বকে ব্রণ ও ফুসকুড়ি সৃষ্টি হয়।

আরো পড়ুনঃ সুন্দর দাগহীন বগল বা আন্ডারআর্মসের সিক্রেট টিপস

দুর্বল রক্ত সঞ্চালনঃ টাইট বেলযুক্ত প্যান্ট বা স্কার্ট পরলে ত্বকের সংবেদনশীলতা, লাল ভাব ও রক্ত প্রবাহে বাধার সমস্যা হতে পারে। এমনকি কোমরের চারপাশে চিহ্ন‌ও স্পষ্ট হয়ে ওঠে। কর্সেট, ব্লাউজের মতো অন্যান্য পোশাক পড়লে রক্ত চলাচলে সমস্যা হয়। ডাক্তার রেড্ডি জানান, আরামদায়ক ও ত্বককে শ্বাস দেয় এমন পোশাক পরা গুরুত্বপূর্ণ। আপনি যদি আটোসাটো পোশাক পরার কারণে ত্বকে জ্বালা বা অস্বস্তি অনুভব করেন তাহলে ঢিলেঢালা পোশাক বা প্রাকৃতিক ফাইবার থেকে তৈরি পোশাক পড়ুন।
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment