ম্যাট লিপস্টিকের আগে ও পরে যা করণীয়

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ২৫, ২০১৮

শীতের দিনে গ্লসি আর গরমের দিনগুলোয় ম্যাট লিপস্টিক জুতসই। ম্যাট লিপস্টিকের বেশকিছু সুবিধা রয়েছে, এটি দীর্ঘস্থায়ী আর চেহারায় ধরে রাখে আভিজাত্য। তবে গ্লসি লিপস্টিকের পরিবর্তে ম্যাট লিপস্টিক ব্যবহার করলে ঠোঁটের প্রতি যত্নও নেয়া লাগে বেশি। আর সবচেয়ে বড় কথা ম্যাট লিপস্টিক সঠিক নিয়মে লাগাতে না পারলে, তা সৌন্দর্য বাড়ানোর বদলে চেহারা আরো ম্লান করে দেয়। সেজন্য ম্যাট লিপস্টিক লাগানোর সময় কিছু ধাপ মেনে চলা প্রয়োজন, একই সঙ্গে লিপস্টিক তোলার ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম—

লিপস্টিক লাগানোর আগেঃ

- ঠোঁট শুষ্ক হলে ও ঠোঁটে যদি মরা কোষ জন্মায়, তবে তার ওপর লিপস্টিক লাগালে দেখায় রুক্ষ ও অমসৃণ। তাই লিপস্টিক বুলিয়ে নেয়ার আগে ঠোঁট এক্সফলিয়েট করে নেয়া উচিত। এক চা চামচ চিনি ও একটুখানি মধু দিয়ে স্ক্র্যাব তৈরি করে ঠোঁটের ওপর ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এরপর পাতলা কাপড় পানিতে ভিজিয়ে ঠোঁট মুছে নিন। তাছাড়া ক্লিনজার ও টুথব্রাশ দিয়েও চটজলদি ঠোঁট এক্সফলিয়েট করে নেয়া যায়।

- এক্সফলিয়েট করার পরবর্তী ধাপে ঠোঁটে লাগাতে হবে হালকা লিপ বাম। এতে করে ঠোঁটের ফাটা দাগগুলো কমে আসবে ও ঠোঁট হবে পেলব। এবার ঠোঁটের আশপাশ, চিবুকসহ পুরো মুখেও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন ও ঠোঁট বাদে মুখের মেকআপ সম্পন্ন করুন।

- ম্যাট লিপস্টিকের ক্ষেত্রে লাইনার ব্যবহার করা উচিত। তবে লাইনার ও লিপস্টিকের রঙ যেন হয় একই। ঠোঁটের চারপাশ লাইন করে লাইনার দিয়েই ঠোঁট একবার ভরাট করে নিন। এতে করে লিপস্টিকের রঙ দীর্ঘস্থায়ী হবে। এবার লিপব্রাশের সাহায্যে লিপস্টিক পুরো ঠোঁটে বুলিয়ে নিন। লিপস্টিক ব্রাশ নির্বাচনের ক্ষেত্রে সরু দেখে নেয়াই ভালো। লিপস্টিক লাগানো হয়ে গেলে টিস্যু ভাঁজ করে দুই ঠোঁটের মাঝখানে রেখে চাপ দিন। এতে বাড়তি রঙ উঠে আসবে ও ঠোঁটে ভালোভাবে রঙ বসে যাবে।

লিপস্টিক তোলার পরঃ বাড়িতে ফিরে প্রথমেই ঠোঁটে একটু বেশি পরিমাণে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। কয়েক সেকেন্ড পর ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন ঠোঁট। এবার অলিভ অয়েল বা নারকেল তেল ঠোঁটে লাগান। পেট্রোলিয়াম জেলি দিয়ে ঠোঁট মুছে নেয়ার পরও ভাঁজে ভাঁজে লিপস্টিকের রঙ লেগে থাকে। তেল দিয়ে তা সহজেই তুলে ফেলা যায়। ঠোঁটে তেল বসে যাওয়ার সময় দিয়ে ব্রাউন সুগার, মধু ও অলিভ অয়েল দিয়ে স্ক্যাব তৈরি করে নিন অল্প পরিমাণে। এবার ভেজা তোয়ালে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ঠোঁট পরিষ্কার করে স্ক্র্যাব করে ফেলুন। এরপর পুরো মুখ পরিষ্কার করে ঠোঁটে লাগান লিপ বাম। ম্যাট লিপস্টিক লাগালে ঠোঁট অনেক দ্রুত শুষ্ক হয়ে পড়ে, তাই রাতে ঘুমানোর সময় ঠোঁটে বেশি পরিমাণে পেট্রোলিয়াম জেলি লাগাতে হবে ও সারা দিন পর্যাপ্ত পানি পান করতে হবে।

আর/এস 

Leave a Comment