সহজে চোখের মেকআপ উঠানোর কিছু টিপস  

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • নভেম্বর ৩০, ২০১৭

অনেক সময় আলসেমিতে মেকআপ উঠাতে ইচ্ছে করে না, তবে মেকআপ না ওঠালে বুঝতেই পারছেন ত্বকের নাজেহাল অবস্থা হয়ে যাবে।  অনেকে আবার বেশি সময় লাগলেও, মেকআপ রিমুভার ব্যবহার করেন মুখের মেকআপ তোলার জন্য। বিশেষ করে চোখের মেকআপের ক্ষেত্রে আমাদের খুব খেয়াল রাখা উচিত, কেন না চোখ খুব স্পর্শকাতর একটি অঙ্গ। 

যদি চোখের মেকআপ তোলার ক্ষেত্রে খামখেয়ালি করেন তাহলে বিপদ হতে পারে। তাই চাই সঠিক সমাধান আর দরকার বিশেষ যত্নের। চলুন জেনে নিই কিভাবে সহজে চোখের মেকআপ তুযে নেয়া যায় - 

বেবি শ্যাম্পু :

শিশুদের কমল ত্বকের জন্য বেবি শ্যাম্পু ব্যবহার করা হয়। এতে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই নিমেষেই চোখের মেকআপ তোলার জন্য বেবি শ্যাম্পু বেশ উপকারী। তাই আইলাইনার, মাশকারা ও চোখের ভারি মেকআপ বেবি শ্যাম্পু দিয়ে সহজে তুলে ফেলুন।

যেভাবে লাগাবেন :

তুলা ছোট গোল গোল করে পানিতে হালকা ভিজিয়ে নিন। চোখের চারপাশ ভেজা তুলা দিয়ে ভিজিয়ে নিন। অল্প পরিমাণে বেবি শ্যাম্পু হাতে নিয়ে চোখের চারপাশে ঘষুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজার :

সময় বাঁচাতে ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার। খুব দ্রুত চোখের মেকআপ তোলার জন্য ময়েশ্চারাইজিং ক্রিম অথবা লোশন মেখে নিন। দেখুন কয়েক সেকেন্ডে চোখের মেকআপ পরিষ্কার করে দেবে।

যেভাবে লাগাবেন :

চোখ বন্ধ করে ক্রিম লাগাতে হবে। তা না হলে চোখ জ্বালাতন করতে পারে। ময়েশ্চারাইজার ব্যবহারের পর পরিষ্কার ও শুকনো কাপড় অথবা টিস্যু দিয়ে মুছে ফেলুন।

তেল দিয়ে মিশ্রণ তৈরি করুন :

ঘরোয়া উপায়ে নিজেই তৈরি করে নিতে পারেন মেকআপ রিমুভার। নানা ধরনের তেল রয়েছে যেমন : অলিভ ওয়েল, নারিকেল তেল  ইত্যাদি দিয়ে সহজে আই মেকআপ তুলতে পারেন।

পেট্রোলিয়াম জেলি :

চোখের মেকআপ তোলার জন্য ব্যবহার করতে পারেন ভ্যাসলিন বা অন্য কোনো পেট্রোলিয়াম জেলি। এটি মূলত সবার ঘরেই থাকে।

বেবি ওয়াইপার :

বাজারে নানা ধরনের বেবি ওয়াইপার পাওয়া যায়। এগুলো চোখের মেকআপ ওঠাতে বেশ কার্যকর। কেন না, শিশুর স্পর্শকাতর ত্বকের জন্যই এসব টিস্যু তৈরি করা হয়। তাই চোখের মেকাপ তোলাতেও এটি কাজে দেয়।

বিশেষ ত্বকের জন্য বিশেষ যত্ন :

যাদের ত্বক বেশি স্পর্শকাতর, তাদের জন্য যেনতেন চোখের মেকআপ রিমুভার ব্যবহার না করাই ভালো। বাজারে খুব ভালো নামি দামি মেকআপ রিমুভার রয়েছে, দামের দিকে না তাকিয়ে তা কিনে ফেলুন। কেননা চোখের ক্ষেত্রে প্রয়োজন ভালো মানের পণ্য, তা না হলে চোখের ক্ষতি হতে পারে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment