কেমন হবে কালো ত্বকের সাজগোজ !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২৫, ২০১৭

একজন ফর্সা মেয়ে যতটা সহজে সবার নজর কাড়ে, একজন কালো মেয়ে সেটা এতটা সহজে পাড়ে না। গায়ের রংটাই তাকে অন্যদের থেকে আলাদা করে উপস্থাপন করে। একজন কালো মেয়ে যতটাই মায়াকারা চেহারার অধিকারিণী হোক না কেন, সাজসজ্জা নিয়ে  তার মনের কোন এক কোনে কেমন একটা অস্বস্তি কাজ করে সবসময় !

হোক কালো কিংবা ফর্সা ত্বক, সাজটা যদি মানানসই হয় তাহলে তা সবার নজরে পড়বেই। গায়ের রং কালো বলে অনেকেই নিজেকে ছোট করে দেখেন কিন্ত তারা জানেন না ফর্সা ত্বকের চেয়ে কালো ত্বক অনেক বেশি সুস্থ থাকে। কালো ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মি খুব একটা খারাপ প্রভাব ফেলতে পারে না। ত্বক ফর্সা বা কালো বড় কথা নয়, বরং সুস্থ-স্বাস্থ্যোজ্জ্বল ও লাবণ্যতাই আসল সৌন্দর্য।

কালো ত্বকে মেকআপ নেওয়ার আগে প্রথমেই ত্বকের ধরণ বুঝে শেড ঠিক করে নেন। রংয়ের চেয়ে ত্বকের সুস্থতা গুরুত্বপূর্ণ।  মনে রাখবেন সুস্থ ত্বকের মেকআপ সবসময় সুন্দর হয়ে উঠে। ত্বকের সঙ্গে মানানসই এবং ন্যাচারাল শেড ব্যবহার করে নিজেকে সাজিয়ে তুলুন পরিপাটি করে। 

ফাউন্ডেশন :

ফর্সা বা কালো যে কোনো ত্বকেই মেকআপের প্রথম ধাপ হচ্ছে ফাউন্ডেশন। ফাউন্ডেশনকে বলা হয় মেকআপের ভিত্তি। প্রথমে মুখ ভালো করে পরিষ্কার করে ক্লিনজিং, টোনিং বা ময়েশ্চারাইজার লাগান।  তারপর ভালো ব্র্যান্ডের ফাউন্ডেশন দিয়ে বেইজ তৈরি করে নিন। এক্ষেত্রে ত্বকের ধরন ও রং অনুযায়ী তৈলাক্ত নয় এমন, পানি সমৃদ্ধ তরল ফাউন্ডেশন ব্যবহার করুন। ব্যবহারের আগে সামান্য পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগান।  যদি ফাউন্ডেশনের ক্ষেত্রে শেড ব্যবহার করতে হয় তবে অবশ্যই স্কিনের চেয়ে হালকা এবং ন্যাচারাল শেড ব্যবহার করুন। তারপর মেকআপ পাউডার ব্যবহার করুন। পাউডার ত্বকের তৈলাক্তভাব দূর করে উজ্জ্বলতা ফুটিয়ে তোলে।

চোখ :

সুন্দর করে চোখ সাজানো একটা শিল্প। সুন্দর করে চোখ সাজালে মেকআপ অনেক বেশি পরিপাটি হয়। চোখ সাজানোর সময় তৈলাক্ত ও উজ্জ্বল রংয়ের শেড দেখতে ভালো লাগে। সন্ধ্যা সাজের জন্য চোখের পাতায় হালকা করে পাউডার পাফ বুলিয়ে নিন। এতে আইশেডো ব্যবহার করলে চোখ অনেক বেশি উজ্জ্বল দেখাবে । দিনের জন্য ধূসর বা বাদামি আই লাইনার চিকন করে ব্যবহার করতে পারেন। চোখের নিচে আই লাইনার ব্যবহার না করায় ভালো। সর্বশেষ আইলেশ (আলাদা চোখের পাপড়ি) অথবা মাশকারা ব্যবহার করে চোখের সাজ পূর্ণ করুন। মাশকারা ব্যবহারের ক্ষেত্রে ন্যাচারাল এবং স্বচ্ছ রং ব্যবহার করুন।  যদি আপনার আইলেশ বড় হয় তবে কালো মাশকারা এড়িয়ে চলুন।

ব্লাসন :

ব্লাসন ছাড়া সাজের পরিপূর্ণতা কখনো আসে না।  মেকআপে ব্লাসন ব্যবহারের সময় শেড নির্বাচনে সতর্ক থাকুন। আপনি বাদামি শেড ব্যবহার না করে গোলাপি, গাঢ় কমলা ব্যবহার করতে পারেন। কৃষ্ণবর্ণের যারা তারা দিনের সাজে গাঢ় গোলাপি এবং রাতের জন্য তামাটে রং ব্যবহার করুন। এর সঙ্গে গোল্ডেন কালারও ব্যবহার করতে পারেন। তবে কপাল এবং আইব্রোর কোনায় হালকা করে গোল্ডেন রং ব্যবহার করুন। এতে সাজের ধারাবাহিকতা বজায় থাকবে এবং দেখতে অনেক বেশি ভালো লাগবে।
 
লিপস্টিক :

সাজের পূর্ণতা আসে লিপস্টিক ব্যবহারে। লিপস্টিক ব্যবহারের সময় লিকুইড লিপস্টিক ব্যবহার না করে ম্যাট লিপস্টিক ব্যবহার করুন। বাদামি, বেগুনি, হালকা গোলাপি, গোল্ডেন, কফি, চকোলেট শেড বা অন্য যে কোনো হালকা রং ব্যবহার করুন। তবে গাঢ় গোলাপি, মেজেনটা, লাল, কমলা রং এড়িয়ে চলুন। সোজা কথা, আপনার ব্যক্তিত্ব ও সাজের ধরন বুঝে লিপস্টিক ব্যবহার করলে তা অনেক বেশি কার্যকর হবে।

গায়ের রং যেমনই হোক না কেন সুন্দর ও পরিপাটি করে সাজলে যে কেউ হয়ে উঠবে  আকর্ষণীয়। তবে যাই করুন না কেন, আপনি যেভাবে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং আপনার ব্যক্তিত্ব ফুটে উঠে সে ভাবেই সাজুন । 

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment