ভ্রু পাতলা হয়ে যাওয়া বিভিন্ন রোগের লক্ষণ!

  • কামরুন নাহার স্মৃতি
  • এপ্রিল ১৩, ২০২২

একজোড়া ঘন কালো চোখও মুখের সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে দেয়। একেকজনের ভ্রুর আকৃতি ভিন্ন হয়ে থাকে। কারো বেশ ঘন আবার কারো পাতলা।

তবে যাদের ভ্রু পাতলা তাদের মনে আক্ষেপের শেষ নেই। এ কারণে অনেকে ভ্রু ঘন করতে ক্যাস্টর অয়েল সহ বিভিন্ন প্রসাধনীও ব্যবহার করেন।

তবে জানেন কি, বিভিন্ন রোগের কারণেও পাতলা হতে পারে আপনার ভ্রু। অনেকের ক্ষেত্রে আবার শরীরের অভ্যন্তরীণ কোনো অসুস্থতার জন্য ভ্রু এর লোম ঝরতে পারে।

ত্বকে কোনো সংক্রমণ হলে কিংবা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও ভ্রু পাতলা হয়ে যেতে পারে। আবার কোন জটিল রোগ বাসা বাঁধলেও ভ্রু এর লোম ঝড়ে যেতে পারে। কোন কোন রোগের কারণে ভ্রু এর ঘনত্ব পাতলা হয়ে যায় জেনে নিন-

আরো পড়ুনঃ রোজায় পানির চাহিদা মেটাবে এসব খাবার

- শরীরে থাইরয়েড এর রোগ বাসা বাধলে এমনটা হতে পারে। হাইপো থাইরয়েডিজম ও হাইপার থাইরয়েডিজম উভয় ক্ষেত্রেই রোগীর চুল ঝরতে শুরু করে। তবে বেশিরভাগ ক্ষেত্রে হাইপার থাইরয়েডিজমের কারণেই আপনার ভ্রু এর ঘনত্ব কমতে পারে।

- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যখন চুলের ফলিকল এ আক্রমণ করে তখন তাকে বলা হয় এলোপেসিয়া এরেটা। মাথার তালু ও মুখেই এই রোগের প্রভাব সবচেয়ে বেশি।

এ রোগে আক্রান্ত হলে মাথার তালুতে গোল গোল চাকতির মত টাক হয়ে যায়। এমনকি ভ্রু এর লোগো ঝরতে শুরু করে।

- একজিমা ও পরিবেশ প্রদাহজনিত এই দুই রোগের কারণে চুলকানি ও হতে পারে। লাল ছোপ সারা মুখে ছড়িয়ে পড়ে শুধু তাই নয় এই দুই রোগের কারণেও ভ্রু এর লোম ঝরতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment