সুন্দর ত্বকের রহস্য, ঘুমানোর আগে সামান্য যত্ন নিন!

  • কামরুন নাহার স্মৃতি
  • এপ্রিল ১২, ২০২২

ত্বকের যত্নে বেশ কিছু টিপস থাকবে আজ। বয়স যেমনই হোক না কেন ক্লান্তি ঢাকতে আই ক্রিম এবং পা সুন্দর রাখতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন।

আট ঘণ্টা ঘুমান: যত্ন, পুষ্টিকর খাবারের সাথে সুন্দর ত্বকের জন্য চাই পরিমিত ঘুম। স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য প্রতিদিন কমপক্ষে আট ঘন্টা গভীর ঘুম খুব প্রয়োজন। দিনভর যত ব্যস্ততা থাক, রাতের ঘুমটা যাতে ভালো হয় তার জন্য সচেষ্ট হন।

হ্যান্ড ক্রিম ব্যবহার করুন: সারাদিনে বার বার সাবান ব্যবহার এবং ধুলো ময়লায় হাত রুক্ষ হয়ে যায়। আমাদের নখগুলো অসুন্দর হয়ে পড়ে। এজন্য রাতে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। এত সকালে ঘুম থেকে ওঠার পরে হাত ও নখগুলো সুন্দর থাকবে।

মেকআপ তুলে ফেলুন: রাতে ঘুমানোর আগে অবশ্যই মেকআপ তুলে ঘুমানো উচিত। হাজার আলসেমি লাগলো কখনো মেকআপ নিয়ে ঘুমাবেন না। মেকআপে থাকা রাসায়নিকগুলির প্রভাবে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে এবং ব্রণের উপদ্রব বৃদ্ধি পায়।

আরো পড়ুনঃ শিশুর প্রথম জন্মদিনের উপহার নিয়ে ভাবছেন? জানুন বিস্তারিত

দুটি বালিশ ব্যবহার করুন: উচ্চ বালিশে ঘুমানোর অভ্যাস করুন। না থাকলে কমপক্ষে দুটি বালিশ মাথার নিচে নিয়ে ঘুমান। উচ্চ বালিকা ঘুমালে ঘুম থেকে উঠার পরে চোখের নিচে ও মুখের ফোলা ভাব থাকে না। চুল ভাল রাখতে সিল্কের বালিশের কভার ব্যবহার করুন।

চুল বেঁধে ঘুমান: রাতে ঘুমানোর সময় আমাদের চুলের তেল, ময়লা ও নানা জীবাণুর কারণে ত্বকে ব্রণের আক্রমণ হতে পারে। ব্রণের আক্রমণ থেকে তোকে বাঁচতে চাইলে চুল বেনী করে অথবা বেঁধে ঘুমিয়ে পড়ুন। এতে করে চুলের আগা ফাটবে না, যত্নে থাকবে এবং আপনার ত্বকও ভালো থাকবে।

এক্সফলিয়েটর ও পিউরিফাইং মাস্ক: দূষণ ও সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে প্রতিদিনই একটু একটু করে ক্ষতি হচ্ছে আমাদের ত্বকের। সতর্ক থাকতে ঘুমানোর আগে এক্সফলিয়েটর দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এরপর পিউরিফাইং মাস্ক লাগিয়ে ঘুমাতে যান।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment