গরমে ত্বকের যত্নে বরফের ব্যবহার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২০, ২০২২

বরফের বিশুদ্ধ পানি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বিশেষ করে ত্বকের জন্য এটি অনেক বেশি উপকারী। শরীর থেকে সব টক্সিন বের করে দিতে সাহায্য করে পানি। আইস কিউবও ঠিক একই কাজ করে ও আমাদের ত্বককে পরিষ্কার করে।

১. ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: চকচকে উজ্জ্বল ত্বক কে না চায়? উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন আইস কিউব দিয়ে পুরো মুখ এবং গলায় বৃত্তাকার ম্যাসাজ করতে হবে। এটি ত্বকের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে এবং ত্বকে করে উজ্জ্বল ও ঝকঝকে।

আরো পড়ুনঃ সন্তানকে শৃঙ্খলা শেখাতে জানুন কিছু টিপস

২. ডার্ক সার্কেল থেকে মুক্তি: নিয়মিত মুখে বরফ ব্যবহার করলে তা ডার্ক সার্কেল কমায়। তবে এক্ষেত্রে গোলাপ জল এবং শসার রস দিয়ে তৈরি আইস কিউব ব্যবহার করলে সবচেয়ে বেশি সুফল পাওয়া যায়।

৩. চোখের ফোলা ভাব দূর করে: অনেক সময় চোখের নিচে অতিরিক্ত তরল যাওয়ার কারণে চোখ ফোলা দেখায়। এ ফোলা ভাব দূর করতে আইসক্রিম অনেক কার্যকরী। চোখের চারদিকে আইস কিউব দিয়ে বৃত্তাকার ভাবে ম্যাসাজ করলে চোখের ফোলা ভাব কমে যায়।

৪. রিঙ্কেলস কমায়: রিঙ্কেলস বা মুখের চামড়া কুচকে যাওয়া নিয়ন্ত্রণ করতে বরফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত মুখে বরফ দিয়ে ম্যাসাজ করলে মুখের চামড়া কুচকে যাওয়ার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসে এবং নতুন করে রিংকেলস দেখা দেয় না।

৫. ঘামাচি, চুলকানি ও ব্রণ কমায়: গরমের মাঝে ঘামাচি, চুলকানি এবং ব্রণ হওয়াটা অনেক স্বাভাবিক বিষয়। আর এগুলোর জন্য আইসক্রিম অনেকটাই ম্যাজিক এর মতই কাজ করে। এটি ব্রণের ফোলা ভাব কমাতে ও ব্যথা কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ শিশুকে মানসিক চাপ থেকে মুক্ত রাখার উপায়

৬. ত্বকের লালচে ভাব এবং প্রদাহ কমায়: গরমে রোদের তাপের কারণে ত্বক সানবার্ন হয়ে যেতে পারে। এমনটি হলে সে জায়গাগুলোতে বরফ ঘষলে সেটি আগে ভালো কাজ করে। রোদের কারণে ত্বকে হওয়ার লাগছে ভাব এবং প্রদাহ কমাতে নিয়মিত ত্বকে বরফ দিয়ে ম্যাসাজ করুন।

৭. স্কিন পরিষ্কার করে: ত্বক এক্সফলিয়েট করার জন্য বাইরের কোন কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট ব্যবহার করা উচিত নয়। এ ক্ষেত্রে বাড়িতেই দুধ দিয়ে তৈরি আইসক্রিম বানিয়ে তা ব্যবহার করা যেতে পারে। দুধ হলে একটি ক্যাসেট থাকার কারণে তার ডেড স্কিন পরিষ্কার করে, উজ্জ্বল ও মসৃণ হয় ত্বক।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment