ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব উপাদান

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৩১, ২০২২

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করতে পারে কিছু খাবার। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু খাবার যোগ করে এবং কিছু খাবার এড়িয়ে গিয়ে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব। জেনে নেওয়া যাক বিস্তারিত...

অলিভ অয়েল: আমাদের শরীরে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করতে পারে অলিভ অয়েল। সূর্যাস্তের পর বাইরে বের হলে হালকা করে অলিভ অয়েল মেখে বের হতে পারেন। রাতে শোয়ার আগে নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন এই তেল। আবার মেকআপ তোলার ক্ষেত্রেও খুব ভালো কাজ করে এটি।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

বেসন ও দুধ: দুধে প্রচুর ল্যাকটিক অ্যাসিড থাকে। এটি ত্বকের পুষ্টির জন্য ভালো। দুধ মাখলে ত্বক অনেকটা নরমও হয়। দুধের সঙ্গে একটু বেসন মিশিয়ে সারা মুখে ম্যাসাজ করলে দূষণের কারণে মুখে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে।

কফি ও নারকেল তেল: কফি আর নারকেল তেলের মিশ্রণ স্ক্রাবের ক্ষেত্রে খুব উপকারী। তবে ঘন ঘন স্ক্রাব করবেন না। আর চোখের আশেপাশে স্ক্রাব করবেন না। সপ্তাহে দু'বার কফি আর নারকেল অথবা আমন্ড অয়েল এর মিশ্রণ দিয়ে স্ক্রাব করলে ডেডসেল ঝরে যাবে।

দই: শুষ্ক ত্বকের জন্য দই খুব উপকারী। দইয়ের সঙ্গে মধু, বেসন আর হলুদ দিয়ে মিশ্রণ তৈরি করে ১০-২০ মিনিট মুখে মেখে তারপর ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ত্বক কোমল ও সতেজ থাকবে।

মধু: সেনসিটিভ স্কিনে মধু খুব কার্যকরী। অধিকাংশ প্রসাধনীতে মধু ব্যবহার করা হয়। দারুচিনি আর মধুর মিশ্রণ মুখে মাখলে মুখের দাগ সব দূর হয়। ত্বক হাইড্রেট রাখতে মধুর তুলনা হয় না।

আরো পড়ুনঃ কর্মক্ষেত্রে আপনার পোশাক কেমন হওয়া উচিত !

পেঁপে: পেটে প্রচুর আলফা হাইড্রোক্সাই অ্যাসিড রয়েছে। মুখে মেছতা থাকলে পেপে মাখলে ভালো ফল পাওয়া যায়। পেঁপের থকথকে পেস্ট বানিয়ে ২০ মিনিট মতো মুখে লাগিয়ে রেখে তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

টমেটো: মুখের ডার্ক স্পট দূর করতে টমেটো বেশ কার্যকর। ত্বকের ডেড সেল দূর করতেও টমেটো খুব উপকারী।

গ্রিন টি: মন খুশি থাকলে ত্বকও ভালো থাকে। দেহ হাইড্রেট রাখতে প্রচুর পানি এবং গ্রিন টি খান।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment