রোদে ত্বক পুড়ে কালচে হয়ে গেছে? সমাধান জেনে নিন 

  • ওমেন্স কর্নার
  • এপ্রিল ১৯, ২০২৩

এবার তাপমাত্রা ৪২ ডিগ্রির কাছাকাছি পৌঁছেছে। এখনো বৃষ্টির দেখা নেই! এমন পরিস্থিতিতে প্রচণ্ড রোদের প্রভাব ত্বক ও মুখেও পড়ছে। রোদ সরাসরি ত্বকে লাগলে লাল হয়ে ও ঝলসে যেতে পারে। শুধু নারী নয়, পুরুষদের ত্বকেও সানবার্ন দেখা দিতে পারে।

এমন পরিস্থিতিতে মুখে দীর্ঘ সময় ধরে ফোলাভাব ও জ্বালাপোড়াও হতে পারে। তাই ত্বক নিয়ে সবারই সচেতন থাকা জরুরি। আপনার স্কিন কেয়ার রুটিনে সামান্য পরিবর্তন করা আনার মাধ্যমে কিন্তু সহজেই রোদে পোড়া দাগ দূর করতে পারবেন। জেনে নিন করণীয়-

বাইরে বের হলে মুখ ঢেকে রাখুন:

রোদে পোড়া থেকে বাঁচার সবচেয়ে সহজ উপায় হলো ঘরের বাইরে যাওয়ার সময় মুখ ঢেকে রাখা। এর জন্য একটি সুতির স্কার্ফ ব্যবহার করুন। দ্বিতীয়ত, একটি বড় টুপি বা ছাতা ব্যবহার করুন সব সময়।

আরো পড়ুন: অতিরিক্ত চুল পড়ছে? সমাধান জেনে নিন 

সানস্ক্রিন মাখতে ভুলবেন না:

মুখে সানস্ক্রিন লাগানোও রোদে পোড়া থেকে বাঁচার উপায় হতে পারে। আপনি যদি রোদে পোড়া ভাব এড়াতে চান, তাহলে তিনর বেলায় বাইরে বের হলে তো অবশ্যই এমনকি ঘরে থাকাকালীনও মুখে সানস্ক্রিন ব্যবহার করুন।

এটি আপনার জন্য একটি প্রতিরক্ষামূলক স্তর হিসেবে কাজ করতে পারে, যাতে ত্বক ঝলসে যাওয়া থেকে রক্ষা মেলে।

অ্যালোভেরা ও গোলাপ জল মিশিয়ে নিন:

অ্যালোভেরা ও গোলাপ জল মিশিয়ে মুখে লাগালে মুখ ভেতর থেকে ঠান্ডা হয়। এটি আপনার ত্বককে হাইড্রেট করে। এছাড়া এটি মুখের হাইড্রেশন বাড়াতে পারে, যা ত্বকের কালচে ভাব কমানোর পাশাপাশি সূর্যের ক্ষতি সংশোধন করতে সহায়তা করে।

টকদই লাগান:

দই লাগালে তা আপনার ত্বককে ভেতর থেকে ঠান্ডা করতে সাহায্য করতে পারে। দই ত্বককে হাইড্রেট ও টানটান করে। এছাড়া এটি ত্বকে শীতল ভাব এনে জ্বালাপোড়া কমাতে সহায়ক। সানবার্ন দূর করতে ঘরোয়া এসব উপকরণ ব্যবহার করতে পারবেন সহজেই।

সূত্র: প্রেসওয়্যার ১৮

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment